সরকারি কর্মচারীদের জন্য অর্থ মন্ত্রকের তরফে এল বড় আপডেট! এবার PF-এ মিলবে এত সুদ

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় তথ্য সামনে এসেছে। এমতাবস্থায়, আপনি যদি একজন সরকারি কর্মচারী হন অথবা আপনার পরিবারের কেউ যদি সরকারি কর্মচারী হয়ে থাকেন সেক্ষেত্রে এই প্রতিবেদনটি নিঃসন্দেহে আপনার জন্য গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে। মূলত, অর্থ মন্ত্রক ২০২৩-২৪ সালের অর্থবর্ষের অক্টোবর থেকে ডিসেম্বরের ত্রৈমাসিকের জন্য জেনারেল প্রভিডেন্ট ফান্ডের (General Provident Fund) সুদের হারের বিষয়ে তার সিদ্ধান্ত সামনে এনেছে।

   

এক্ষেত্রে, সুদের হার ৭.১ শতাংশেই অপরিবর্তিত রাখা হয়েছে। তার মানে, এই ত্রৈমাসিকেও GPF-এ সুদ দেওয়া হবে ৭.১ শতাংশের পুরোনো হারে। এদিকে, এই সুদের হার ১ অক্টোবর ২০২৩ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কার্যকর হবে।

Big update for government employees from finance ministry

শুধু সরকারি কর্মচারীরাই বিনিয়োগ করতে পারবেন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, GPF হল কেন্দ্রীয় কর্মচারীদের জন্য উপলব্ধ একটি সোশ্যাল সিকিউরিটি স্কিম। সরকারি কর্মচারীরা তাঁদের বেতনের একটি নির্দিষ্ট অংশ প্রদান করে এর মেম্বার হতে পারেন। উল্লেখ্য যে, শুধুমাত্র সরকারি কর্মচারীরাই GPF অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারেন। পাশাপাশি, এতে সরকারের পক্ষ থেকে কোনো ধরণের অবদান নেই। তবে, সরকার এই বিষয়ে শুধু সুদ প্রদান করে। এদিকে, এই বিনিয়োগ কর্মচারীর মোট বেতনের ৬ শতাংশের কম হওয়া উচিত নয়।

আরও পড়ুন: নিজের পাতা ফাঁদেই ঘটল বড় বিপদ! চিনের নিউক্লিয়ার সাবমেরিনের ভেতরে দমবন্ধ অবস্থায় মৃত্যু ৫৫ জনের

করদাতাদের ছাড়: এছাড়াও, এক্ষেত্রে সর্বোচ্চ কন্ট্রিবিউশন কর্মচারীর বেতনের ১০০ শতাংশ পর্যন্ত হতে পারে। এখানে করা বিনিয়োগের ম্যাচুরিটি অবসর গ্রহণের সময় ঘটে। পাশাপাশি, কর্মচারীরা GPF-এর পরিপ্রেক্ষিতে লোনও নিতে পারেন। এই ট্যাক্স সেভিং স্কিমে করদাতারা ধারা 80C-এর অধীনে ছাড়ও পান। এমতাবস্থায়, সরকার অক্টোবর থেকে ডিসেম্বরের ত্রৈমাসিকের জন্য PPF-এর সুদের হারে কোনো পরিবর্তন করেনি। অর্থাৎ, এটি ৭.১ শতাংশের পুরোনো স্তরে থেকে গেছে।

আরও পড়ুন: “প্রাক্তন”-এর কাছ থেকে বড় ঝটকা খেলেন মাস্ক! এই কারণে দিতে হবে বিপুল অর্থ, কি জানাল আদালত?

উল্লেখ্য যে, সম্প্রতি সরকার অক্টোবর ত্রৈমাসিকের জন্য স্মল সেভিং স্কিমে ৫ বছরের RD স্কিমের ক্ষেত্রে সুদের হার পরিবর্তন করেছে। অর্থ মন্ত্রক এই সুদের হার ৬.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করেছে। তবে, জানিয়ে রাখি PPF সহ অন্যান্য স্মল সেভিং স্কিমগুলিতে সুদের হারে কোনো পরিবর্তন হয়নি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর