একযোগে ১ লক্ষ ২০ হাজার অস্থায়ী শিক্ষককে স্থায়ী করল রাজ্য সরকার! কপাল খুলল এদের

বাংলা হান্ট ডেস্কঃ সেই ২০২২ থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে তোলপাড় রাজ্য। বর্তমানে ২০২৪। এই এতটা সময় পেরিয়ে গেলেও এখনও হয়নি সুরাহা। আদালতে চলছে একাধিক মামলা। ন্যায্য চাকরির দাবিতে পথেই দিন কাটছে চাকরিপ্রার্থীদের। মমতার পশ্চিমবঙ্গে যেখানে নিয়োগ দুর্নীতি নিয়ে বেহাল দশা, সেখানেই শিক্ষক নিয়োগে নজির গড়ল বিহার (Bihar)।

   

পড়শী রাজ্য বিহারে প্রথম দফায় ১ লক্ষ ২০ হাজার অস্থায়ী শিক্ষককে স্থায়ী করল বিহার সরকার (Bihar Govornment)। বহুদিন ধরে বাংলায় চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়ে আসছেন চুক্তিভিত্তিক শিক্ষকরা। উঠেছে বেতন বাড়ানোর দাবিও। তবে পশ্চিমবঙ্গ সরকার এই নিয়ে নীরব। এরই মধ্যে এবার ১ লক্ষ ২০ হাজার অস্থায়ী শিক্ষককে দিশা দেখাল বিহার। পশ্চিমবঙ্গ না পারলেও করে দেখাল বিহার।

সোমবার রাজ্যের চুক্তিভিত্তিক শিক্ষকদের নিয়ে বড় সিদ্ধান্ত নিল নীতীশ কুমারের সরকার। একসাথে ১ লক্ষ ২০ হাজার অস্থায়ী শিক্ষককে স্থায়ী করল বিহার সরকার চুক্তিভিত্তিক শিক্ষকদের দীর্ঘদিনের দাবিতে শীলমোহর। লোকসভা ভোটের আগে রাজ্যের এই সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: কলকাতায় যখন ১২ ডিগ্রি সেই সময়ই SSKM-র বিছানা ছাড়তে হল জ্যোতিপ্ৰিয়কে, কি হল হঠাৎ?

nitish kumar

এই নিয়ে বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বলেছেন, ৭০দিনে আরও ৯৬ হাজার চুক্তিভিত্তিক শিক্ষকদের স্থায়ী শিক্ষকের মর্যাদা দেওয়া হবে। তেজস্বী আরও বলেন, “সবমিলিয়ে ৭০ দিনের মধ্যে ২ লক্ষেরও বেশি শিক্ষকদের সরকারি চাকরি দেওয়া হবে। যা এককথায় ঐতিহাসিক। আমার মনে হয়না দেশের মধ্যে কোনও রাজ্য কখনও এত কম সময়ের মধ্যে এই বিপুল পরিমাণ সরকারি চাকরি দিয়েছে।”