টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

‘মুখে লাগাম লাগান’, চিঠি দিয়ে দিলীপ ঘোষকে মুখ বন্ধের নির্দেশ নাড্ডার

বাংলাহান্ট ডেস্ক : এবার বিজেপির রোষানলে খোদ দিলীপ ঘোষ। রীতিমতো চিঠি দিয়ে তাঁকে ‘মুখে লাগাম লাগানোর’ নির্দেশ দিল দল। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার নির্দেশেই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে দলের সর্বভারতীয় সহ সভাপতিকে পাঠানো এই চিঠিতে।

বিজেপির লেটারহেডে এই চিঠিটি দিলীপ ঘোষকে পাঠিয়েছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও হেডকোয়ার্টার ইনচার্জ অরুণ সিং। সেই চিঠিতে একাধিক বিস্ফোরক অভিযোগ আনা হয়েছে দিলীপ ঘোষের বিরুদ্ধে। সাম্প্রতিককালে তাঁর বলা কথা বার্তায় জাতীয় স্তরের নেতৃত্বকে লজ্জায় পড়তে হচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে চিঠিটিতে।

জেপি নাড্ডার নির্দেশে লেখা ওই চিঠিতে বলা হয়, ‘পশ্চিমবঙ্গে দলীয় কর্মীরা যে ভালো কাজ শুরু করেছিলেন তা চালিয়ে যাওয়ার জন্য, দিকনির্দেশনা, সমর্থন ও উৎসাহের জন্য আপনার দিকে তাকিয়ে আছেন। কিন্তু আপনার কিছু বিবৃতি বা ক্ষোভ রাজ্যের দলীয় নেতাদের বিরক্ত করেছে এবং ভারতীয় জনতা পার্টির কেন্দ্রীয় নেতৃত্বকেও বিব্রত করেছে। দলীয় নেতৃত্বের পক্ষ থেকে একাধিকবার এ বিষয়টি আপনাদের সামনে তুলে ধরা হয়েছে ইতিপূর্বেই।’

‘অরুণ সিং আরও বলেন, ‘সাম্প্রতিক একটি সাক্ষাত্কারে আপনার মন্তব্য, এবং অন্যান্য বেশ কয়েকটি সাক্ষাৎকারে আপনার মন্তব্যে আপনি কেন্দ্রীয় নেতৃত্বের নিন্দা করেছেন। এই ধরনের মন্তব্য শুধুমাত্র দলের ক্ষতি করবে এবং অতীতে আপনার নিজের কঠোর পরিশ্রমকে ন্যায় দেবে না। এছাড়া, আপনার মত মর্যাদাসম্পন্ন একজন ব্যক্তির কাছ থেকে আসা এই ধরনের বক্তব্য দলের মধ্যে গভীর অসন্তোষ, অস্থিরতা ও বিচ্ছিন্নতা তৈরি করতে পারে, যা রাজনৈতিক আচরণের নিয়ম অনুযায়ী গ্রহণযোগ্য নয়। মিডিয়ার মাধ্যমে এমন বিবৃতি প্রকাশ করায় বিজেপির জাতীয় নেতৃত্ব গভীরভাবে উদ্বিগ্ন। ‘ এরপর আরও বলা হয়, ‘মাননীয় জাতীয় সভাপতি শ্রী জেপি নাড্ডা জী-র নির্দেশে, আপনাকে সবসময় আপনার নিজের সম্পর্কে মিডিয়া বা কোনো পাবলিক ফোরামে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছি। ‘

বলাই বাহুল্য, বঙ্গ রাজনীতিতে দিলীপ ঘোষ এবং বিতর্ক একপ্রকার সমার্থক। এই বিজেপি নেতা এর আগেও একাধিক চরম বিতর্কিত মন্তব্য করে ঝড় তুলেছেন রাজ্য রাজনীতিতে। কখনও গরুর দুধে সোনা আবার কখনও মুখ্যমন্ত্রীকে হাফ প্যান্ট পরতে বলা তাঁর এই সমস্ত মন্তব্য নিয়েও কম জলঘোলা হয়নি। তবে এতদিন সেই অর্থে দলের দিক থেকে বিরোধীতার মুখে পড়তে হয়নি তাঁকে। কিন্তু এবার জেপি নাড্ডা সরাসরিই জানিয়ে দিলেন ‘চোপরাও’! বিজেপির এহেন নির্দেশ যে বিশেষ তাৎপর্যপূর্ণ তেমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষক মহলের একাংশের।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker