টাইমলাইনআন্তর্জাতিক

বিপ্লব দেবের বয়ানের একমাস কাটতে না কাটতেই শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি!

বাংলা হান্ট ডেস্কঃ ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব দাবি করে বলেছিলেন যে, ভারতে বিজেপি প্রাধান্য ছেয়ে যাওয়ার পর নেপাল এবং শ্রীলঙ্কায় বিজেপি সরকার গড়ে তুলবেন অমিত শাহ। ত্রিপুরা সফরে এসে স্বরাষ্ট্রমন্ত্রী এমন আলোচনা করেছেন বলে দাবি করেছিলেন তিনি। মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের কথায়, ‘বিভিন্ন দেশে কমিউনিস্ট সরকারের রাজ চলায়, কমিউনিস্টরা নিজেদের বিশ্বজোড়া দল বলে মনে করে। কিন্তু বর্তমানে বিজেপি বিশ্বের বৃহত্তম দলে পরিণত হয়েছে। ত্রিপুরা সফরে এসে আগরতলায় দাঁড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলে গিয়েছেন- এখন নেপাল এবং শ্রীলঙ্কার দিকে বেশি করে নজর রাখা হচ্ছে”।

বিপ্লব দেবের এই বয়ানের এক মাস কাটতে না কাটতেই বিজেপির জন্য সুখবর এলো। এবার বিদেশেও পাড়ি দিল পদ্ম শিবির। রাবণের দেশ শ্রীলঙ্কায় তৈরি হল ভারতীয় জনতা কাটচি। এই দলকে এক কথায় শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি বলা যেতে পারে। শ্রীলঙ্কার জাফনায় ভারতীয় জনতা কাটচির ঘোষণা করেন ভারতীয় বংশোদ্ভূত তামিল ব্যবসায়ী বেলুস্বামী মুথুস্বামী। যদিও দলের প্রধান বেলুস্বামী মুথুস্বামী দাবি করেছেন, শ্রীলঙ্কার বিজেপির সঙ্গে ভারতের বিজেপির কোনও যোগ নেই।

গতমাসে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব যখন বলেছিলেন, তখন ওনার কথা হাস্যকর হিসেবেই নিয়েছিল সবাই। ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের সহ সভাপতি তাপস দাস বলেছিলেন, ‘সাম্রাজ্যবাদী চিন্তায় ভারত বিশ্বাস করে না। কিন্তু দেখা যাচ্ছে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর মধ্যে জাতীয়তাবাদ বিরোধী সাম্রাজ্যবাদী মানসিকতার প্রকাশ পাওয়া যাচ্ছে। নেপাল এবং শ্রীলঙ্কার মত সার্বভৌমত্ব দুটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা ঠিক হবে না বলেই মনে করি। আমার মনে হয় বিপ্লব দেবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত”।

অন্যদিকে প্রাক্তন সিপিআইএম সাংসদ জীতেন্দ্র চৌধুরী বিপ্লব দেবকে কটাক্ষ করে বলেন, ‘বহির্বিশ্বের কোন দেশের অভ্যন্তরীণ ও বিদেশনীতির উপর হস্তক্ষেপ করা বোঝায় মুখ্যমন্ত্রীর এমন মন্তব্য। এই বিষয়ে জবাবদিহি করতে হবে বিজেপি ও প্রধানমন্ত্রীকে”।

সেই সময় বিপ্লব দেবের উপর আছড়ে পড়েছিল সমালোচনার ঝড়। বিপ্লব দেবের সেই বয়ান এখনও সত্য প্রমাণিত না হলেও, শ্রীলঙ্কায় বিজেপির গঠন বিপ্লব দেবের দাবিকে একেবারে নস্যাৎও করে দিচ্ছে না। অদূর ভবিষ্যতে একটি ভারতীয় দল বিদেশে শাসন করতেই পারে।

Related Articles

Back to top button