ভারত-ইন্ডিয়া বিতর্কের মাঝেই বড় ঘোষণা Blue Dart-র! নিজেদের এই পরিষেবার নাম বদলাচ্ছে সংস্থা

বাংলা হান্ট ডেস্ক: ভারত এবং ইন্ডিয়া নামের বিতর্কের মধ্যেই এবার বেসরকারি ক্যুরিয়র সংস্থা ‘ব্লু ডার্ট’-ও (Blue Dart) তাদের পরিষেবার নামকরণে বদল আনল। ওই সংস্থার একটি বিশেষ পরিষেবার নাম বদলে রাখা হল ‘ভারত প্লাস’। যেমন ফ্লিপকার্ট নামক সংস্থা তাদের প্রিমিয়াম পরিষেবার নাম দিয়েছে ‘ফ্লিপকার্ট প্লাস’, ঠিক তেমন ভাবেই ‘ব্লু ডার্ট’ কোম্পানি তাদের প্রিমিয়াম সার্ভিসের নাম রাখল ‘ভারত প্লাস’ (Bharat Plus)।

‘ব্লু ডার্ট’ মুম্বইয়ের একটি বেসরকারি ক্যুরিয়র সংস্থা। এই সংস্থা মূলত দক্ষিণ এশিয়ায় ব্যবসা করে। ক্যুরিয়র ব্যবসার কারণে তাদের নিজস্ব বিমানও রয়েছে। ভারতে ক্যুরিয়র পরিষেবার বেশিরভাগটাই এই সংস্থার দখলে।

এই সংস্থার তরফে দাবি করা হয়েছে, ‘ভারত প্লাস’ নাম রাখার আগে তারা এই ব্যাপারে বিস্তারিত গবেষণা চালিয়েছে। সেই ফল থেকেই তারা নিশ্চিত, ‘ভারত প্লাস’ নামের ফলে প্রিমিয়াম সার্ভিসের ব্যবসা দ্রুত বৃদ্ধি পাবে। সংস্থার তরফে বলা হয়েছে, এই পদক্ষেপ গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলার লক্ষ্যেই নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ৯ সেপ্টেম্বর জি-২০ সম্মেলন চলাকালীন নৈশভোজের জন্য রাষ্ট্রপতি কর্তৃক প্রেরিত আমন্ত্রণপত্রে প্রথমবার ‘ইন্ডিয়া’র (India) পরিবর্তে ভারত (Bharat) শব্দ ছাপা হয়েছে। তারপর থেকেই শুরু হয়েছিল জল্পনা। এরপর দেখা যায়, জি-২০ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেমপ্লেটের সামনে লেখা ছিল ভারত। যা নিয়ে দেশীয় রাজনীতিতে শুরু হয়েছে জল্পনা। এরই মধ্যে এবার ‘ভারত’ নাম নিয়ে একধাপ এগিয়ে বড় ঘোষণা করল ‘ব্লু ডার্ট’।