মরক্কোর পর লিবিয়ায় মৃত্যু মিছিল, ঘূর্ণিঝড়ের দাপটে উধাও আস্ত নদী! নিহত ৫৩০০, নিখোঁজ ১০ হাজার

বাংলা হান্ট ডেস্ক: উত্তর আফ্রিকার লিবিয়ায় (Libya) ঘূর্ণিঝড় ড্যানিয়েলের (Cyclone Daniel) প্রভাবে ব্যাপক ঝড় বৃষ্টি হয়েছে। যার জন্য সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেই শহর কার্যত জনমানবহীন হয়ে পড়েছে। জলের তোড়ে ভেসে যাচ্ছেন হাজার-হাজার মানুষ। স্বজনহারাদের কান্নায় নিমজ্জিত গোটা শহর।

সোমবার লিবিয়ার পূর্বাঞ্চলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ে। তারপর থেকেই সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর মেলে। বৃষ্টি এতটাই তীব্র হয়েছে যে একাধিক শহর কার্যত ভেসে গিয়েছে। প্রকৃতির এই ভয়ঙ্কর রূপে ভয়ে সিঁটিয়ে সাধারণ মানুষ। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, এই ঝড় এবং বন্যার জেরে ৫ হাজার ৩০০ জন মানুষ মারা গিয়েছেন। ১০ হাজার মানুষের খোঁজ এখনও মেলেনি। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, পুরো ডারনা (Derna) শহর ভেসে গিয়েছে। বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরটির অ্যাম্বুল্যান্স সোসাইটি জানিয়েছে, শুধুমাত্র এই শহরেই প্রায় আড়াই হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই বন্যাকে কার্যত ‘সুনামির মতো’ বলে আখ্যা দেওয়া হয়েছে। জলের তোড়ে এত দেহ ভেসে যাচ্ছে, তে উদ্ধারকারীরাও দেহ তুলতে হিমশিম খাচ্ছেন। এই শহরের ৩০ শতাংশেরও বেশি কার্যত মুছে গিয়েছে।

libya storm/dernaবন্যাবিধ্বস্ত ডারনার একাধিক ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। কোনও মতে প্রাণ বাঁচিয়ে ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন বহু মানুষ। বিভিন্ন জায়গায় ১০ ফুট পর্যন্ত জল জমে রয়েছে। বন্ধু রাষ্ট্রগুলির থেকে ইতিমধ্যেই সাহায্য চেয়েছে লিবিয়ার প্রশাসন।

Avatar
Monojit

সম্পর্কিত খবর