টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

রাজনীতির জাঁতাকলে পড়ে শিবের পুজো করলেন ববি হাকিম, করলেন মন্ত্রপাঠ

বাংলাহান্ট ডেস্কঃ সামনেই রয়েছে পৌরসভা নির্বাচন (Municipal elections)। এই নির্বাচনের আগে এক রাজনৈতিক চাল দিলেন কলকাতা পৌর নিগমের মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। শিবরাত্রি উপলক্ষ্যে তিনি কলকাতা (Kolkata) বন্দরের অন্তর্গত বাবা ভূতেশ্বর নাথ মন্দিরে গিয়ে পুজো করলেন এবং মন্দির কমিটির অনুরোধে “হর হর মহাদেব” মন্ত্রও উচ্চারন করলেন।

আসন্ন নির্বাচনে যাতে একটাও হিন্দু ভোট হাতছাড়া না হয়, সেইজন্য এমনটা করেছেন বলে মনে করছেন বিরোধীরা। তৃণমূলের (TMC) প্রতিপক্ষ বিজেপিকে (BJP) হারানোর জন্য তাঁর এই কৌশল বলে মনে করছেন অনেকে। শুক্রবার মেয়র ফিরহাদ হাকিম শিবরাত্রি উপলক্ষ্যে মহাদেবের আশির্বাদ নিতে যান। শুক্রবার সন্ধ্যায় তারাতলায় কলকাতা পোর্ট ট্রাস্টের এক নম্বর গেট কোয়াটারসে নবনির্মিত বাবা ভূতেশ্বর নাথ মন্দিরে দেখা যায় মেয়রকে। মন্দিরের পুরোহিতের কথা মেনে প্রতিটি রীতির পালনও করেন তিনি। শিবলিঙ্গ দর্শন করে, মহাদেবের মাথায় জল ঢেলে পুজোও দিয়ে আসেন তিনি।

এদিন মেয়র ৮০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের (TMC) পৌর প্রতিনিধি আনোয়ার খানকে (Anwar Khan) সঙ্গে নিয়ে তিনি এই মন্দিরে পুজো দিতে যান। ফিরহাদ হাকিম বলেন, “ধর্ম অনেকটা রামকৃষ্ণ পরমহংসদেবের যত মত তত পথ উক্তিটির মতন। যে যেভাবেই ঈশ্বরকে ডাকুন না কেন, সবাইকে কিন্তু একই জায়গায় যেতে হবে। আমাকে যেমন কেউ কেউ ফিরহাদ হাকিম বলে ডাকেন, তেমনই অনেকে আবার ববি বলেও ডাকে। দুটো নাম হলেও আমি কিন্তু একজন মানুষ।”  এদিন মন্দির কমিটির অনুরোধে “হর হর মহাদেব”  শব্দ উচ্চারণও শোনা যায় তাঁর মুখে।

এর আগে ফিরহাদ হাকিম কলকাতার এক মুসলিম বহুল এলাকাকে মিনি পাকিস্তান বলেছিলেন। যা নিয়ে বিতর্ক চরমে পৌঁছে ছিল। সেই সময় বিজেপি এটাকে মমতা ব্যানার্জীর সাম্প্রদায়িক এজেন্ডা বলেছিলেন। তবে এখন রাজনীতির সমীকরণ বদলেছে। যার জন্য এখন শিব পূজায় মন দিয়েছেন ফিরহাদ হাকিম।

 

Back to top button