এখন কথা বলেই ঝটপট বুক করুন ট্রেনের টিকিট! দুর্দান্ত পরিষেবা শুরু IRCTC-র, মিলবে একগুচ্ছ সুবিধা

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি গুরুত্বপূর্ণ বিষয় সামনে এসেছে। যেটির মাধ্যমে ট্রেনে (Indian Railways) সফরের ক্ষেত্রে দারুণভাবে লাভবান হবেন যাত্রীরা। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সম্প্রতি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (Indian Railway Catering and Tourism Corporation Ltd, IRCTC) একটি দুর্দান্ত পরিষেবা শুরু করেছে। মূলত, নতুন এই পরিষেবার মাধ্যমে এখন কথা বলেই ট্রেনের টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারতীয় রেল AskDisha 2.0 নামে একটি AI চ্যাটবট চালু করেছে। এর সাহায্যে, আপনি কথা বলে আপনার টিকিট বুক করার পাশাপাশি টিকিট বাতিলও করতে পারবেন। এছাড়াও, আপনি এই চ্যাটবটটির সাহায্যে আরও বিভিন্ন দিক থেকে সুবিধা পাবেন। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

Book train tickets instantly by speaking

AskDISHA 2.0: প্রথমেই জানিয়ে রাখি যে, AskDISHA 2.0 হল একটি 24×7 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI), মেশিন লার্নিং (ML) এবং NLP ভিত্তিক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট চ্যাটবট। যেটি মূলত যাত্রীদের ট্রেনের টিকিট বুক করা থেকে শুরু করে টিকিট বাতিল, বোর্ডিং স্টেশন পরিবর্তন, রিফান্ড চেক, এবং PNR স্ট্যাটাস সহ IRCTC দ্বারা প্রদত্ত বিভিন্ন পরিষেবা সম্পর্কিত বিস্তারিত তথ্য উপস্থাপিত করে। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল, AskDISHA-র সাহায্যে, প্রথমবারের মতো IRCTC পাসওয়ার্ড ব্যবহার না করে  শুধুমাত্র একটি OTP-র মাধ্যমে ট্রেনের ই-টিকিট বুকিং করা সম্ভব হচ্ছে। এমতাবস্থায়, এটি হবে ট্রেনের টিকিট বুক করার সবচেয়ে দ্রুত এবং সহজ উপায়।

আরও পড়ুন: Agni-V মিসাইলের আওতায় গোটা চীন! ভারতীয় দূতাবাসের ট্যুইটে ঘুম উড়ল বেজিংয়ের

AskDISHA-তে মিলবে এইসব সুবিধা:
১. ট্রেনের টিকিট বুকিং
২. PNR স্ট্যাটাস চেক
৩. টিকিট ক্যানসেল করা
৪. রিফান্ড পাওয়া
৫. বোর্ডিং স্টেশন পরিবর্তন
৬. বুকিং হিস্ট্রি চেক
৭. ই-টিকিট দেখা
৮. ERS ডাউনলোড করা
৯ ই-টিকিট প্রিন্ট এবং শেয়ার করা

আরও পড়ুন: ষাঁড়ের সাথে সংঘর্ষ বন্দে ভারতের! ক্ষতিগ্রস্ত ট্রেনের সামনের অংশ, ঘটল বড় দুর্ঘটনা

কিভাবে এটি ব্যবহার করবেন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, আপনি IRCTC অ্যাপ এবং ওয়েবসাইটে AskDISHA ব্যবহার করতে পারেন। এটি উভয় জায়গায় উপলব্ধ রয়েছে। আপনি যখন IRCTC ওয়েবসাইট খুলবেন, তখন আপনি ডানদিকে একটি আইকন দেখতে পাবেন। আপনাকে সেটিতে ক্লিক করতে হবে। এর পরে আপনি সহজেই টিকিট বুক করতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর