একটি কাঠি সরিয়ে সমাধান করুন এই ধাঁধার! ১০ সেকেন্ডের মধ্যে সঠিক উত্তর দিতে পারলেই আপনি জিনিয়াস

   

বাংলা হান্ট ডেস্ক: মস্তিষ্কের কার্যক্ষমতাকে বাড়িয়ে তুলতে আমাদের চারপাশে অনেকেই নিয়মিতভাবে বিভিন্ন ধাঁধার (Puzzle) সমাধান করতে ভালোবাসেন। শুধু তাই নয়, এটি মস্তিষ্কের অন্যতম ব্যায়াম হিসেবেও পরিগণিত হয়। মূলত, এর মাধ্যমে আপনি আপনার বুদ্ধিমত্তারও সঠিক বিশ্লেষণ করে ফেলতে পারেন। এদিকে, বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার (Social Media) দৌলতে প্রায়শই এমন কিছু ছবি সামনে আসে যেগুলির সমাধান করা কোনো ধাঁধা সমাধানের চেয়ে কম কিছু নয়।

মূলত, ওই ছবিগুলি অন্যান্য সাধারণ ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়। কারণ সেগুলি বিভ্রান্ত করে দেয় সবাইকে। আসলে ওই ছবিগুলিতে কোনো নির্দিষ্ট ধরণের বিষয়কে অনুসন্ধান করতে হয়। এমতাবস্থায়, কিছু কিছু ক্ষেত্রে এগুলির সঠিক সমাধান করতে গিয়ে রীতিমতো কালঘাম ছুটে যায় অধিকাংশ নেটিজেনদের।

এদিকে, বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ঠিক সেইরকমই এক গাণিতিক ধাঁধার বিষয় সামনে এসেছে। যেটিতে একটি দেশলাই কাঠি সরানোর মাধ্যমে সমাধান করে ফেলতে হবে ওই ধাঁধার। এমতাবস্থায়, সেটি সমাধানের জন্য আমরা ছবিটি উপস্থাপিত করছি পাঠকদের সামনে।

সমাধান করুন ছবিটি: মূলত, যে ছবিটি বর্তমানে ভাইরাল হচ্ছে সেটিতে দেশলাই কাঠির মাধ্যমে একটি বিয়োগ দেখা গিয়েছে। যেটি হল 2-7=5। তবে, বোঝাই যাচ্ছে যে এই বিয়োগটি ভুল রয়েছে। তাই, একটি দেশলাই কাঠি সরিয়ে ছবিটি সমাধান করতে হবে।

এমতাবস্থায়, আপনিও এই ধাঁধাটি সমাধান করার চেষ্টা করতে পারেন। সেক্ষেত্রে নির্ধারিত ১০ সেকেন্ডের মধ্যে আপনাকে সঠিক উত্তরটি বলতে হবে। তবে, বারংবার চেষ্টা করেও আপনি যদি উত্তরটি বলতে না পারেন সেক্ষেত্রে চিন্তা নেই। কারণ আমরা সেটি জানিয়ে দিচ্ছি।

Optical Illusion Solve 2023 08 02T215531.309

এইখানে রয়েছে উত্তরটি: ছবিটি একটু ভালোভাবে লক্ষ্য করলেই কিন্তু উত্তরটিকে খুঁজে পাওয়া সম্ভব। সেক্ষেত্রে খুঁটিয়ে পর্যবেক্ষণ করতে হবে ছবিটিকে। আপনি যদি ছবিটিতে “7”-এর কাছ থেকে একটি দেশলাই কাঠি সরিয়ে নিয়ে সেটিকে মাইনাস চিহ্নের ওপরে রেখে “+” করে দেন সেক্ষেত্রে বিষয়টি হবে 2+1=3। অর্থাৎ, এবারে এই যোগটি সঠিক হয়েছে। পাশাপাশি, আপনি একটি দেশলাই কাঠি সরিয়েও এটি সমাধান করে ফেললেন। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই যদি আপনি নির্ধারিত ১০ সেকেন্ডের মধ্যে উত্তরটি খুঁজে পেয়ে যান সেক্ষেত্রে মানতেই হবে যে আপনি একজন জিনিয়াস।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর