টাইমলাইনভারত

চিঠি লিখে PM Modi’র কাছে ভারতীয় ভ্যাকসিন পাঠানোর আবেদন ব্রাজিলের রাষ্ট্রপতির

বাংলা হান্ট ডেস্কঃ ভারতে তৈরি দুটি স্বদেশী ভ্যাকসিন এমার্জেন্সি রুপে ব্যবহার করার অনুমতি পেয়ে গিয়েছে। এবার খুব শীঘ্রই ভারতে টিকাকরণ অভিযান শুরু হতে চলেছে। আর এরই মধ্যে ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে তাড়াতাড়ি করোনার ভ্যাকসিন পাঠানোর আবেদন জানিয়েছেন। বিশ্বে করোনা প্রভাবিত দেশের মধ্যে ব্রাজিল দ্বিতীয় স্থানে আছে। আর সেই কারণে ব্রাজিলে টিকাকরণ শুরু না হওয়ায় দেশের প্রধানের উপর চাপ বাড়ছে।

ব্রাজিলের রাষ্ট্রপতি কার্যালয় থেকে এই চিঠিটি পাঠানো হয়। ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠিতে আবেদন করে বলেন যে, ভারতীয় টিকাদান কর্মসূচির কোনও বিরূপ প্রভাব ছাড়াই আমাদের জাতীয় টিকাদান কর্মসূচীটি তাত্ক্ষণিকভাবে বাস্তবায়নের জন্য ২০ লক্ষ ভ্যাকসিন ডোজ সরবরাহ করার আবেদন করছি।

জাইর বলসোনারো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই বার্তা এমন সময় পাঠান, যখন একদিন আগে ব্রাজিল সরকার দ্বারা পরিচালিত ফায়োক্রুজ বায়োমেডিকাল সেন্টার বলেছিল যে লক্ষ লক্ষ অ্যাস্ট্রাজেনেকা ডোজ এই মাসের শেষের আগে ব্রাজিলে নাও পৌঁছাতে পারে। ফায়োক্রুজ জানায়, ভ্যাকসিনের ডোজের জন্য কথাবার্তা চলছে। আর এই কথাবার্তার মধ্যে প্রধান ইস্যু হল ভারত থেকে চাওয়া ২০ লক্ষ ডোজ। এর আগে ফায়োক্রুজ ভারত থেকে পৌঁছান অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনকে এমার্জেন্সি উপযোগের অনুমতি দেওয়ার আবেদন জানিয়ে ছিল।

Back to top button