DA অতীত! নতুন বছরেই অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা, খুশিতে আত্মহারা সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ হাতে মাত্র দুদিন। তারপরই ২৩ পেরিয়ে ২৪ এ পা। চলতি বছরে একাধিক ভালো খবর পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীরা। নতুন বছরের শুরুতে কি ফের কপাল খুলবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Workers)? হ্যাঁ, একদমই তাই। নতুন বছরে ধামাকা থাকছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য।

   

উৎসবের আবহে গত অক্টোবর মাসেই ৪% ডিএ (DA)বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে ৪২% মহার্ঘ ভাতা পেতেন তারা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪৬%। বিশেষজ্ঞ মহলের মতে মুদ্রাস্ফীতি সূচকের যা গতি রয়েছে তার ওপর ভিত্তি করে ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে। এবার মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে গেলে সেই টাকার অঙ্ক কর্মীদের মূল বেতনে যোগ হবে। লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ফের বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

ওদিকে নতুন বছরে শুধু কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়বে এমনটা না, বাড়বে বাড়ি ভাড়া ভাতা অর্থাত্‍ এইচআরএও। অর্থাৎ নয়া বছরে জোড়া সুখবর। জানুয়ারি থেকে জুন মাসের অর্ধেকের জন্য মহার্ঘ ভাতা ৪ থেকে ৫ শতাংশ বৃদ্ধি করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

যদি কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৫০ শতাংশ বা তার বেশি হওয়ার সঙ্গে সঙ্গে এইচআরএও HRA সংশোধন করা হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হলে HRA সংশোধন করা হবে। এই বৃদ্ধির জন্য শহরগুলিকে X, Y এবং Z এই তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছে।

আরও পড়ুন: প্রাথমিকে নিয়োগ দুর্নীতিতে নয়া মোড়! এবার উদ্ধার বিপুল নথি, খতিয়ে দেখতে ফরেন্সিকে ছুটল ED

যদি এইচআরএও HRA সংশোধন করা হয় তবে যেসব কেন্দ্রীয় কর্মচারী যদি X ক্যাটাগরির শহর/শহরে থাকেন, তাদের HRA বেড়ে ৩০ শতাংশ হবে। বর্তমানে তারা ২৭ শতাংশ হারে HRA পাচ্ছেন। ওদিকে বর্তমানে Y এবং Z-এ বসবাসকারী কর্মীরা যথাক্রমে ১৮ এবং ৯ শতাংশ হারে HRA পাচ্ছেন

da hike v

যদি এইচআরএও HRA সংশোধন করা হয় তাহলে Y ক্যাটাগরির জন্য HRA হার ২০ শতাংশ এবং Z ক্যাটাগরির জন্য HRA হার ১০ শতাংশ হবে। অর্থাৎ নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।