প্রাথমিকে নিয়োগ দুর্নীতিতে নয়া মোড়! এবার উদ্ধার বিপুল নথি, খতিয়ে দেখতে ফরেন্সিকে ছুটল ED

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Case) নিয়ে শোরগোল রাজ্যে। দুর্নীতির অভিযোগে গারদবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় থেকে শুরু করে শাসকদলের একাধিক নেতা-মন্ত্রী, শিক্ষা দফতরের বহু আধিকারিকরা। শিক্ষা ক্ষেত্রে দুর্নীতির তদন্ত শেষ করার জন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ডেডলাইন বেঁধে দিয়েছে আদালত। এরই মধ্যে দুদিন থেকেই কোমর বেঁধে ময়দানে ইডি (Enforcement Directorate)। বৃহস্পতিবার সকাল থেকেই কেন্দ্রীয় বাহিনী নিয়ে শহরের (Kolkata) একাধিক জায়গায় তল্লাশি চালাচ্ছিল এনফোর্সনেন্ট ডিরেক্টরেট (ED Raid)। সূত্রের খবর, ওই ১০ জায়গার তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে মোবাইল, ল্য়াপটপ, হার্ড ডিস্ক এর মতো জিনিস। এবার কি তাহলে ফের নতুন সূত্র উঠে আসবে? উঠছে প্রশ্ন।

   

বৃহস্পতিবার কলকাতার বড়বাজার, মানিকতলা, আলিপুর, গণেশচন্দ্র অ্যাভিনিউ, নারকেলডাঙাসহ মোট ১০ টি জায়গায় হানা দেয় ইডি। তারপরই মেলে যখের ধন। জানা গিয়েছে ওই ১০ জায়গায় তল্লাশি চালিয়ে ১৪ টি মোবাইল, ৪ টি ল্যাপটপ, ৩ হাজার পাতার নথি সহ বেশ কয়েকটি হার্ডডিস্ক বাজেয়াপ্ত করা হয়েছে। এইবার সেই সব সূত্র ধরে তদন্ত চালাচ্ছে ইডি।

ইতিমধ্যেই উদ্ধার হওয়া নথি খতিয়ে দেখতে একটি বিশেষ টিম গঠন করেছে করেছেন তদন্তকারীরা। ওদিকে সম্প্রতি তদন্তে উঠে এসেছে বেশ কিছু ফোন সহ এক হোয়াটসঅ্যাপ গ্রুপ। যে গ্রুপের অ্যাডমিন এখন জেলে। নিয়োগ দুর্নীতিতে ধৃত প্রোমোটার ছিলেন অয়ন শীল। এবার এই নতুন করে উদ্ধার হওয়া ফোনগুলি থেকে কোনও তথ্য সামনে আসে কি না সেই জন্য ফরেন্সিকের তদন্তও শুরু হয়েছে।

আরও পড়ুন: নতুন বছরেই লটারি! এবার সরাসরি চাকরির প্রশিক্ষণ দেবে রাজ্য সরকার, কাদের খুলল কপাল?

বৃহস্পতিবার ডালহৌসি ও বড়বাজারের একটি অফিসে এবং সল্টলেকের বেঙ্গল কেমিক্যালসে ইডি হানা দেয়। বড়বাজারে এক চার্টার্ড অ্যাকাউন্টেন্ট রাজেশ দোসির অফিসে ইডি আধিকারিকরা হানা দেয়। পাশাপাশি আলিপুরের পার্ক লেনে ব্যবসায়ীর বাড়ি, গণেশচন্দ্র অ্য়াভিনিউয়ে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট প্রভুদয়াল রান্ডারের অফিস, নারকেলডাঙা মেন রোডে প্রভুদয়াল রান্ডারের বাড়িতেও পৌঁছে যায় ইডি।

edff

ইডি সূত্রে খবর ওইসব জায়গাতেই হানা দিয়ে একাধিক ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। নিয়োগ দুর্নীতির সূত্র ধরে দুর্নীতির টাকা অন্য কোথাও বিনিয়োগ করা হয়েছিল কি না, কিভাবে কোথায় বিনিয়োগ হয়েছিল এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজতেই সক্রিয় ভূমিকায় ইডি।

সম্পর্কিত খবর