রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং এডিজি সিআইডি-র বিরুদ্ধে রুল জারি করল হাই কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ আদালত অবমাননার জের! দাঁড়িভিটে ছাত্রমৃত্যুর ঘটনায় (Darivit Case) হাই কোর্ট এনআইএ (NIA) তদন্তের নির্দেশ দেওয়ার ১০ মাস পরও তা কার্যকর হয়নি। এবার সেই ঘটনায় রুল জারি করল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)।

   

জানিয়ে রাখি, শুক্রবার এই মামলার শুনানি চলছিল কলকাতা হাই কোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে। সেখানে নির্দেশ কার্যকর না হওয়ায় রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং এডিজি সিআইডি-র বিরুদ্ধে রুল জারি করলেন বিচারপতি।

এর আগে এই মামলার তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। নির্দেশ ছিল মামলা সংক্রান্ত সমস্ত নথি এনআইএ-কে দিতে হবে। পাশাপাশি পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছিল। তবে এতদিন পরও কোনও নির্দেশ কার্যকর না হওয়ায় এদিন ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি।

high court

আরও পড়ুন: দুটো কিডনিই প্রায় বিকল, ওজন কমেছে ৩৬ কেজি! গুরুতর অসুস্থ জ্যোতিপ্ৰিয় মল্লিক!

এরপরই দাঁড়িভিটে ছাত্রমৃত্যুর ঘটনায় রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং এডিজি সিআইডি-র বিরুদ্ধে জারি হল রুল। বিচারপতি মান্থার নির্দেশ, আগামী ৫ এপ্রিল তাদের সকলকে আদালতে হাজিরা দিয়ে জানাতে হবে কেন আদালতের নির্দেশকে মান্যতা দেওয়া হয়নি।

কী ঘটেছিল? ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে উর্দুর বদলে বাংলা ভাষার শিক্ষক নিয়োগের দাবিতে উত্তর দিনাজপুরের (Uttar Dinajpur) দাড়িভিটে বিক্ষোভে নামে ছাত্ররা। সেখানে পুলিশের গুলিতে মৃত্যু হয় ২ ছাত্রের। যা নিয়ে তোলপাড় হয় রাজ্য-রাজনীতি। ছাত্র মৃত্যুর ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দেয় রাজ্য সরকার।

এদিকে এনআইএ তদন্তের দাবি তুলে আদালতের দ্বারস্থ হয় মৃত ছাত্রদের পরিবার। এরপর ২০২৩ সালে এই মামলার তদন্তভার এনআইএ-র হাতে তুলে দেয় হাই কোর্ট। পাশাপাশি নিহতদের পরিবারকে আর্থিক সাহায্যর নির্দেশও দেয় আদালত। তবে ১১ মাস কেটে গেলেও আদালতের সেই নির্দেশ না মানায় এবার আদালত অবমাননার রুল জারি করল উচ্চ আদালত।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর