সন্দেশখালি মামলায় ইডি, সিবিআই! প্রধান বিচারপতির গলায় উদ্বেগ, বড় রায় হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্ক : সন্দেশখালি (Sandeshkhali) মামলায় বড় পদক্ষেপ। এলাকার হিন্দু মহিলাদের উপর হওয়া অত্যাচার, ধর্ষণ ও আদিবাসীদের জমি দখল করে নেওয়ার ঘটনায় ইডি (Enforcement Directorate), সিবিআইয়ের (Central Beuro Investigation) হাতে দায়ভার তুলে দিল আদালত। এই ঘটনায় আদালতে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেন বিচারপতি অপূর্ব সিনহা রায়। হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে বলে খবর।

   

আদালত সূত্রে জানা যাচ্ছে, আগামী সোমবার এই মামলার শুনানি হবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। আসন্ন শুনানিতেই ইডি ও সিবিআইকে নিযুক্ত করল আদালত। এই মামলায় আদালত বান্ধব হিসেবে নিযুক্ত করা হয়েছে আইনজীবী জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায়কে। আগামী সোমবার এই মামলার শুনানি হবে বলে খবর।

প্রসঙ্গত উল্লেখ্য, এইদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম সন্দেশখালি মামলায় উদ্বেগ প্রকাশ করেছেন। মহিলাদের সাথে হওয়া অত্যাচারের বর্ণনা শুনে চমকে উঠেছেন তিনি। তারপরই এই গোটা ঘটনার তদন্তের দায়ভার দেন ইডি, সিবিআইয়ের উপরে।

আরও পড়ুন : ‘পাগড়ি মানেই খলিস্তানি নয়’, শিখ পুলিশ অফিসারের সমর্থনে সোচ্চার মমতার কড়া হুঁশিয়ারি বিজেপিকে

তিনি বলেন, পরবর্তী শুনানিতে সমস্ত পক্ষের কথা শুনে তারপরেই নতুন পদক্ষেপ নেওয়া হবে। এইদিন সমগ্র ঘটনা পর্যবেক্ষণ করে প্রধান বিচারপতি বলেন, যার জন্য এই সব ঘটনা ঘটছে রাজ্য তাকে সমর্থন করতে পারে না। তিনি নির্বাচিত জনপ্রতিনিধি, মানুষের প্রতি তিনি কোন কর্তব্য পালন করেছেন বলে মনে হয় না।’

আরও পড়ুন : সন্দেশখালির কাণ্ড উদঘাটন করার জের? গ্রেফতার সাংবাদিক! চারিদিকে নিন্দার ঝড়

1694683698 ed hc

তিনি আরও বলেন, এতদিন পরেও যদি তিনি পুলিশের ধরা ছোঁয়ার বাইরে থাকেন তাহলে ধরে নিতে হবে যে তিনি আর এই রাজ্যে নেই। এভাবে পুলিশ তাকে নিরাপত্তা দিতে পারেনা। একই সাথে তিনি মনে করছেন, এলাকার মহিলাদের কথায় সত্যতা থাকলেও থাকতে পারে। তাই এই ঘটনার পূর্ণ তদন্ত হওয়া উচিত বলে মনে করছেন তিনি।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর