এবার বিশ্বে প্রথমবারের মতো সাত মিনিটে পাওয়া যাবে ক্যানসারের চিকিৎসা! অসাধ্য সাধন করল এই দেশ

বাংলা হান্ট ডেস্ক: ক্যানসার (Cancer) হল এমনই একটি রোগ যেটি রীতিমতো মারণরোগ হিসেবে বিবেচিত হয়। প্রতি বছর হাজার হাজার মানুষ প্রাণ হারান এই রোগে। এদিকে, সবথেকে চিন্তার বিষয় হল যে, যত দিন এগোচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে এই রোগে আক্রান্তের সংখ্যা। তবে, এই আবহেই ক্যানসার সংক্রান্ত একটি ভালো খবর সামনে এল। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এবার ইংল্যান্ড (England) শীঘ্রই ক্যানসার রোগীদের সাত মিনিটের চিকিৎসা শুরু করতে চলেছে।

হ্যাঁ, প্রথমে বিষয়টি জেনে অবাক হয়ে গেলেও এটা কিন্তু একদমই সত্যি। মূলত, ব্রিটেনের সরকার-চালিত ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) হবে বিশ্বের প্রথম এজেন্সি যারা ইংল্যান্ডে শত শত রোগীকে ক্যানসার চিকিৎসার ইনজেকশন দেবে। যার ফলে এটি সামগ্রিকভাবে চিকিৎসার সময়কে তিন-চতুর্থাংশ পর্যন্ত কমাতে পারে বলেও জানা গিয়েছে।

   

কম সময়ে মিলবে চিকিৎসা: ইতিমধ্যেই বিষয়টি ব্রিটিশ মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (MHRA) দ্বারা অনুমোদন পেয়েছে। এদিকে অনুমোদনের পর, ন্যাশনাল হেলথ সার্ভিস গত মঙ্গলবার জানিয়েছে যে, ইমিউনোথেরাপি এটিজোলিজুমাব দিয়ে চিকিৎসা করা রোগীদের ত্বকের নিচে ইনজেকশন দেওয়া হবে। এটি ক্যানসারের চিকিৎসায় আরও ভালো ফলাফল এবং সময় হ্রাসের দিকে পরিচালিত করবে।

আরও পড়ুন: অর্থের অভাবে খিদের তাড়নায় খেতেন মহুয়া ফুল! আজ আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী সেই আদিবাসী ছেলে

সাহায্য করবে রোগীদের পরিচর্যায়: এই প্রসঙ্গে ওয়েস্ট সাফোলক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের পরামর্শদাতা এবং অঙ্কলজিস্ট ডাঃ আলেকজান্ডার মার্টিন জানিয়েছেন, “এই অনুমোদনটি কেবল আমাদের রোগীদের যত্ন নিতে সাহায্য করবে না, পাশাপাশি আমাদের দলগুলিকে সারাদিনে আরও বেশিসংখ্যক রোগীদের চিকিৎসা করতে সক্ষম করবে।”

আরও পড়ুন: কেবলমাত্র এই মাছটিই জলে সাঁতার কাটে, জমিতে হাঁটে এবং বাতাসে উড়ে যায়! নাম জানেন আপনি ?

এভাবে হবে চিকিৎসা: ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস জানিয়েছে যে এটিজোলিজুমাব ড্রাগটি টেকেন্ট্রিক নামেও পরিচিত। টেকেন্ট্রিক একটি মনোক্লোনাল অ্যান্টিবডি। যা ক্যান্সার রোগীদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। উল্লেখ্য যে, এত দিন শিরার মাধ্যমে রোগীর দেহে ওষুধ পৌঁছানোর ক্ষেত্রে প্রায় ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত সময় লাগলেও নতুন পদ্ধতিতে এই ওষুধ শিরার পরিবর্তে ত্বকের নিচে ইনজেক্ট করা হবে।

cancer treatment will be available in seven minutes

এই কোম্পানি ওষুধ তৈরি করে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এটিজোলিজুমাব ROG.S কোম্পানি জেনটেক দ্বারা তৈরি করা হয়েছে। এটি একটি ইমিউনোথেরাপি ড্রাগ। যা রোগীর নিজের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং ক্যান্সার কোষগুলিকে খুঁজে বের করতে এবং ধ্বংস করতে সক্ষম করে। এটির মাধ্যমে বর্তমানে ফুসফুস, স্তন এবং লিভার সহ বিভিন্ন ধরণের ক্যান্সারে আক্রান্ত NHS রোগীদের চিকিৎসা চলছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর