fbpx
টাইমলাইনলাইফস্টাইল

গাঁজরের মধ্যে রয়েছে এমন কিছু পুষ্টিগুণ যা দমন করতে পারে ক্যান্সার

গাঁজর শরীরের জন্য কতটা উপকারি নতুন করে তা আর বলার অপেক্ষা রাখে না । শীতকালে গাজর দিয়ে নানা তরকারি এবং হালুয়া বানানো হয় ।গাজরে  জলের পরিমাণ থাকে ৮৮ শতাংশ, প্রোটিন ০.৯ গ্রাম, কার্বোহাইড্রেট ৯.৬ গ্রাম,  সুগার ৪.৭ গ্রাম,ফাইবার ২.৮ গ্রাম এবং ফ্য়াট থাকে ০.২ গ্রাম থাকে। ।

ছোট থেকে মাঝারি মাপের গাঁজর, যার মোট ওজন ১০০ গ্রামের মতো হবে, তার থেকে পাওয়া যায়. ৪১ ক্যালোরি। গাঁজরে জল ও কার্বোহাইড্রেট,  আর এই কার্বোহাইড্রেটে স্টার্চ, সুক্রোজ ও গ্লুকোজ জাতীয় সুগার  থাকে।  তা শরীরের জন্য উপকারি ।  গ্লাইসেমিক ইনডেক্সও কম হোয়ায় ডায়াবেটিক রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন গাঁজর। যা সুগার ও স্টার্চজাতীয় খাবার ধীর গতিতে হজম করিয়ে ব্লাড সুগার কমাতে সাহাজ্য  করে।

গাঁজরে থাকে পেকটিনজাতীয় সলিউবেল ফাইবার।  আর এই ফাইবারের মধ্যে সেলুলোজ, হেমি সেলিলোজ ও লিগনিন থাকে। কোষ্ঠকাঠিন্য় কমাতে সাহাজ্য করে এই ফাইবার । ভিটামিন ও মিনারেলের উৎস এই গাঁজর এই পরিমাণে বিটা ক্যারোরোটিন থাকে, যা ভিটামিন-এ নামে পরিচিত।

 

শরীরের জন্য গাজর কত উপকারি তা একবার বলা যেতে পারে  চোখের দৃষ্টি, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ও শরীরের বাড়বৃদ্ধির জন্য় খুব জরুরি এই গাঁজর।  আবার এই গাঁজরে থাকা বায়োটিন ফ্যাট  ও প্রোটিন পরিপাক করতে সাহায্য় করে।গাঁজরে ফ্য়াট ও প্রোটিন পরিপাক করতে  সহায়তা করে বলে তা আমাদের জন্য কি উপকারি।

Back to top button
Close
Close