চরম ‘অসহযোগিতা’! ১৪ মাস থেকে ‘ঝোলাচ্ছে’ রাজ্য, নবম-দশম নিয়োগ দুর্নীতি নিয়ে আদালতে CBI

বাংলা হান্ট ডেস্কঃ সেই গত বছর থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে শোরগোল রাজ্যে। শিক্ষক কেলেঙ্কারির অভিযোগে গ্রেফতার হয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী সহ তৃণমূলের একাধিক নেতা-বিধায়ক। গারদে দিন কাটছে শিক্ষাদফতরের বহু আধিকারিকেরও। ২২ পেরিয়ে বর্তমানে ২৩ একেবারে শেষের পথে। কেন এত ধীর গতিতে চলছে তদন্ত এই নিয়ে বারংবার আদালতে প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্রীয় সংস্থাগুলির ভূমিকা। এদিকে সোমবার সিবিআই (CBI) আদালতে জানাল প্রায় ১৪ মাস পরেও নিয়োগ দুর্নীতির চার্জশিটে থাকা সরকারি আধিকারিকদের নামে অনুমোদন দেয়নি রাজ্য সরকার।

   

আদালতে সিবিআই জানিয়েছে, গত বছর অক্টোবরে চার্জশিটে থাকা সরকারি আধিকারিকদের নামে অনুমোদন চেয়ে মুখ্যসচিবের কাছে চিঠি পাঠানো হয়। তবে তারপর এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত অনুমোদন দেয়নি রাজ্য। সূত্রের খবর, একাধিক বার এই অনুমোদন চেয়ে মুখ্যসচিবকে চিঠি দিয়েছে CBI.

শুধু তাই নয়, সিবিআই এর অভিযোগ রাজ্য তরফে অনুমোদন না দেওয়ার কোনও কারণ জানানো হয়নি সিবিআইকে। আর সেই অনুমোদন না মেলায় এখনও পর্যন্ত নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে এখনও চার্জ গঠন করতে পারেনি সিবিআই।

আরও পড়ুন: ‘DA দিয়ে দেওয়া হবে’, মুখ্যমন্ত্রীকে শিক্ষকরা চিঠি দিতেই উত্তরে জানিয়ে দেওয়া হল…

সোমবার আলিপুর বিশেষ সিবিআই আদালতে এই মামলা উঠলে নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্তদের আইনজীবীরাই আদালতে চার্জ গঠন করে দ্রুত বিচার শুরু করার আবেদন জানান। এরপরই রাজ্যের ‘অসহযোগিতা’র বিষয়টি বিচারক সোমশুভ্র ঘোষালের এজলাসে জানায় সিবিআই।

omr cbi

প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী, সরকারের কাছে অভিযুক্তদের জন্য অনুমোদন চাইলে তার তিনমাস সময়ের মধ্যে সরকারকে অনুমোদন দিতে হয়। তবে ১৪ মাস পরেও রাজ্য তরফে কোনও অনুমোদন মেলেনি। এদিন সিবিআই এর আইনজীবী আদালতে জানান, সরকার অনুমোদন দিচ্ছে না বলে নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় পদক্ষেপ করতে পারছে না আদালত।