এবার আরও বেশি টাকা ঢুকবে অ্যাকাউন্টে, GPF-র নয়া সুদের হার ঘোষণা করল অর্থ মন্ত্রক

বাংলা হান্ট ডেস্ক : বছর শুরু হওয়ার সাথে সাথেই বড় ঘোষণা করল কেন্দ্র (Central Government)। চলতি অর্থবর্ষের (2023-24) শেষ ত্রৈমাসিকের জন্য নয়া সুদের হার (Interest Rate) ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সেই সাথে অর্থনীতি বিশ্লেষকদের ধারণা, লোকসভা ভোটের আগে আসন্ন বাজেটে প্রভিডেন্ট ফান্ডের সুদ নিয়ে কোনও নয়া পদক্ষেপ নিতে পারে সরকার।

   

প্রথমেই জানিয়ে রাখি, সরকারি ও বেসরকারি কর্মীদের জন্য মোট দুই ধরণের প্রভিডেন্ট ফান্ড রয়েছে। যারা সরকারি কর্মচারী তারা জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF-এ টাকা রেখে থাকেন। যেখানে বেসরকারি কর্মীরা টাকা রাখেন ইমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPF-এ। এছাড়াও আরও একটি প্রভিডেন্ট ফান্ড রয়েছে যা হল প্রাইভেট প্রভিডেন্ট ফান্ড বা PPF।

নতুন বছরের শুরুতেই অর্থ মন্ত্রক জানিয়েছে, চলতি জানুয়ারি থেকে মার্চের মধ্যে GPF-এ সুদের হার হবে ৭.১ শতাংশ। অর্থাৎ সরকারি কর্মচারীরা GPF অ্যাকাউন্টে গচ্ছিত টাকার উপর এই হারেই সুদ পাবে। মোটের উপর GPF-এ সুদের হারে নতুন কোনও বদল আসেনি।

আরও পড়ুন : ইতিহাস গড়ল ISRO, চাঁদের পর এবার সূর্য নমস্কার! অভিযান সফল হতেই শুভেচ্ছা মোদীর

এদিকে GPF-র পাশাপাশি কনট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড, অল ইন্ডিয়া সার্ভিস প্রভিডেন্ট ফান্ড, স্টেট রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, প্রতিরক্ষা ক্ষেত্রের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রেও ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে বলে খবর। এই একই হারে সুদ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, ইন্ডিয়ান অর্ডিন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্টরিজ উইমেন্স প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডক ইয়ার্ড উইমেন্স প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার্স প্রভিডেন্ট ফান্ড ও আর্মড ফোর্সেস পার্সোনাল প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রেও। সবে মিলিয়ে গ্রাহকরা বেশ ভালোই লাভবান হবেন নয়া বছরে।