নিয়োগ দুর্নীতির আবহেই সুখবর! কেন্দ্রের ‘এই’ সিদ্ধান্তে আনন্দে আত্মহারা রাজ্য

   

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সর্বদা সরব এ রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। ১০০ দিনের টাকা থেকে শুরু করতে আবাস যোজনার খাতে টাকা না পাঠানোয় কেন্দ্রের মোদী সরকারের (Central Government) বিরুদ্ধে আন্দোলনও চালাচ্ছে ঘাসফুল শিবির। তবে এই আবহেই কেন্দ্রের থেকে ফের বকেয়া টাকা পেল রাজ্য (West Bengal)।

শিক্ষা খাতে রাজ্যকে টাকা দিল কেন্দ্র সরকার। নবান্ন সূত্রে খবর, “সমগ্র শিক্ষা অভিযান” খাতে প্রায় ৬০০ কোটি টাকা পাওয়ার অনুমোদন পেয়েছে রাজ্য। শুধু তাই নয় এর মধ্যে প্রায় ২০০ কোটি টাকা ইতিমধ্যেই কেন্দ্র তরফে রাজ্যকে পাঠানো হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

জানা গিয়েছে, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক তরফে রাজ্যকে এই অনুমোদন দেওয়া হয়েছে। প্রসঙ্গত গতবছর থেকে শিক্ষক দুর্নীতিতে (Recruitment Scam) তোলপাড় গোটা রাজ্য। জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, শাসকদলের নেতা বিধায়ক থেকে শুরু করে শিক্ষা দফতরের একাধিক আধিকারিক। আদালতে চলছে একাধিক মামলা। চলছে তদন্ত।

আরও পড়ুন:  মহা বিপাকে জ্যোতিপ্রিয়! এবার হাইকোর্টে ছুটল কমান্ড হাসপাতাল কর্তৃপক্ষ, আজই শুনানি

তবে এই আবহেই শিক্ষা খাতে রাজ্যকে বিপুল পরিমাণ টাকা দিল কেন্দ্র। যা যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহালমহল। নবান্ন সূত্রে খবর, এই ৬০০ কোটি টাকার বাকি ৪০০ কোটি টাকাও ডিসেম্বর মাসের মধ্যেই রাজ্যকে ধাপে ধাপে পাঠিয়ে দেবে কেন্দ্র।

nabanna

আরও পড়ুন: আজ থেকেই বদলে যাবে আবহাওয়া! ফের বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের ৫ জেলায়, জানাল আবহাওয়া দপ্তর

সূত্রের খবর, রাজ্যে সমগ্র শিক্ষা অভিযান খাতের খরচ যথাযথ হওয়ায় কেন্দ্রের তরফে শিক্ষা খাতে এই অনুমোদন দেওয়া হয়েছে। আরও জানা যাচ্ছে, ২০২৫ সালের মার্চ মাসের মধ্যে এই খাতেই আরও ১২০০ কোটি টাকা রাজ্যকে দেবে কেন্দ্র।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর