বিরাট আপডেট! সরকারি কর্মীদের জন্য সুখবর, DA বৃদ্ধির ঘোষণা হতে চলেছে ‘এই’ সময়

বাংলা হান্ট ডেস্কঃ দীর্ঘদিন ধরে ডিএ (DA) ইস্যুতে তোলপাড় রাজ্য। মহার্ঘ ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। ওদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Workers) তাদের DA বৃদ্ধির অপেক্ষা করছেন। শোনা যাচ্ছে শীঘ্রই ফের বৃদ্ধি পাবে তাদের মহার্ঘ ভাতা। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, নবরাত্রি থেকে দীপাবলির মধ্যে ডিএ বৃদ্ধির (DA Hike) ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

   

জানা যাচ্ছে ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে এই নিয়ম৷ পূর্বে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পরামর্শ দেওয়া হলেও এবার ৪% ডিএ বাড়তে পারে বলে বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে। ডিএ সাধারণত AICPI সূচকের উপর নির্ভর করে গণনা করা হয়। বছরে দুবার মহার্ঘভাতা বৃদ্ধি করে থাকে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘভাতা ৩৮ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশে দাঁড়ায়। জুলাই থেকে বর্ধিত মহার্ঘভাতা কার্যকর হয়েছে।

এদিকে পুজোর আগেই ফের সুখবর আসতে চলেছে, সম্ভাবনা এমনটাই। এবার ৪ % হারে ডিএ বাড়ানো হলে তা গিয়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। এই হিসাব ধরে চললে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি মাসে মহার্ঘ ভাতার পরিমাণ ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন: ‘টাকার কাছে বিক্রি হয়ে গিয়েছে সরকারের উকিল’, কামদুনিকাণ্ডের রায়ে কান্নায় ভেঙে পড়লেন মৌসুমী

যদিও পুজোর আগে ডিএ বৃদ্ধি নিয়ে এখনও কোনো ঘোষণা করেনি কেন্দ্র। তবে বিভিন্ন মহলের মত, পুজোর মরসুমেই কেন্দ্রীয় সরকার ডিএ নিয়ে কোনও বড় ঘোষণা করতে পারে। একাধিক রিপোর্টের দাবি অনুযায়ী অক্টোবর মাসের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

modi da

উৎসবের মরসুমে এই বছরে দ্বিতীয় বারের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির দিকে চেয়ে রয়েছেন সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা। এবার মোদী সরকার কী আপডেট দেয় সেটাই দেখার।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর