গ্যাস নিয়ে বড় উপহার! তৃতীয় বার শপথ গ্রহণের পরেই বড় ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

   

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে দেশের লোক নির্বাচন ২০২৪। এবার বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার জন্য সরকার গঠন করেছে NDA। তাই সরকার গঠনে এবছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ভরসা ছিলেন জোটসঙ্গীরাই। দেশের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বার প্রধান শপথ গ্রহণ করেছেন নমো। আর ক্ষমতায় আসার পর মোদী ৩.০ এবার দেশবাসীর জন্য বড়সড়ো কিছু ঘোষণা করতে চলেছেন।

যার মধ্যে অন্যতম প্রাকৃতিক গ্যাসকে (CNG) জিএসটির (GST) আয়তায় নিয়ে আসা। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে পারলে ব্যাপক স্বস্তি পাবেন সিএনজি ব্যবহারকারীরা। জানা যাচ্ছে ইতিমধ্যেই এই বিষয়ে রিসার্চ শুরু করেছে আমেরিকান কোম্পানি সিটি রিসার্চ। বর্তমানে সিএনজিতে ১৪% পর্যন্ত আবগারি শুল্ক আরোপ করা হয়।

তবে আগামী দিনে সিএনজিতে জিএসটি আনা হলে এক্ষেত্রে নির্দিষ্ট স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। বর্তমানে জিএসটি-তে মোট চারটি স্ল্যাব রয়েছে। এগুলি হল ৫%, ১২%, ১৮% এবং ২৮%। আগামী দিয়ে যদি ১২%  স্ল্যাবের জিএসটি রাখা হয় CNG -তে  তাহলে সেক্ষেত্রেও অনেকটা কম খরচ হবে।

আরও পড়ুন: গল্প হলেও সত্যি! দেহ সৎকার করার ১৩ দিনের মাথায় পায়ে হেঁটে বাড়ি ফিরল মৃত ব্যক্তি

আর সিএনজি-তে জিএসটি লাগু হওয়ার কথা উঠতেই এবার গ্যাসের সাথে যুক্ত অনেক কোম্পানিরই শেয়ারের দাম বাড়াচ্ছে হু হু করে। সিটি রিসার্চের তরফ থেকে জানা যাচ্ছে, NDA সরকার GST কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে সফল হবে। আর এবার পিএম  মোদির  একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হতে পারে গ্যাস সেক্টরকে GST এর আওতায় নিয়ে আসা। NDA সরকার এই ক্ষেত্রে সংস্কারের কাজ করলে তা দেশের মানুষের জন্যই উপকারী হতে পারে।

GST on CNG

বর্তমানে সরকারের লক্ষ্য অর্থনীতিতে গ্যাসের ব্যবহার বাড়ানো। বিশেষ করে আগামী দিনে গ্যাস সস্তা করার জন্য গ্যাসের ওপর বিভিন্ন কর কমিয়ে আনাই হবে মূল লক্ষ্য। এছাড়া বিভিন্ন রাজ্যের মধ্যে গ্যাসের দামের  যে ফারাক রয়েছে তাও দুর করা হবে। একদিকে যখন দিল্লিতে VAT শুন্য, সেখানে মহারাষ্ট্র, গুজরাট এবং উত্তরপ্রদেশে তা ৩ থেকে ৫%। তাই আগামীদিনে গ্যাসকে যদি GST এর আওত্তায় আনা হলে  GAIL, CGD ইত্যাদি গ্যাস কেনার ওপর ট্যাক্স ক্রেডিট পাওয়া যাবে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর