টাইমলাইনভারত

এক চুটকিতেই রেশন কার্ডের সঙ্গে যুক্ত প্রতিটি সমস্যার হবে সমাধান, বড় পদক্ষেপ কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্কঃ বিশেষত করোনার প্রকোপে লকডাউনের জেরে অর্থনীতি যেভাবে ভেঙে পড়েছে তাতে সরকারি রেশনের উপরই নির্ভরশীল হয়ে পড়েছেন বহু মানুষ। এই কথা মাথায় রেখে ইতিমধ্যেই “ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড” প্রকল্প শুরু করা হয়েছে, যাতে দেশের যে কোন জায়গা থেকেই মানুষ রেশন তোলার সুবিধা পেতে পারেন। এবার রেশন কার্ড গ্রাহকদের জন্য ফের একবার বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।

এবার দেশের ৩ লক্ষ ৭০ হাজার CSC বা কমন সার্ভিস সেন্টারে রেশন কার্ড সংক্রান্ত সমস্ত পরিষেবা পাবেন গ্রাহকরা। অর্থাৎ রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাই হোক, বা রেশন কার্ডে কোন ভুল সংশোধন হোক সবটাই করা যাবে কমন সার্ভিস সেন্টারের আধিকারিকদের মাধ্যমে। কেন্দ্র সরকার তরফে জানানো হয়েছে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করা যাবে এই সেন্টারগুলিতে। সরকারের মতে এই পদক্ষেপের ফলে সারা দেশে ২৩.৬৪ কোটি রেশন কার্ডধারীরা সরাসরি উপকৃত হবেন।

ইতিমধ্যেই এ বিষয়ে সিএসসির সঙ্গে একটি চুক্তিও করা হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে। সরকারি তরফে জানানো হয়েছে এই চুক্তির মূল উদ্দেশ্য হল মূলত গ্রাম এবং মফস্বল এলাকাগুলিতে খাদ্যবন্টন আরও উন্নত করা। সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর দীনেশ ত্যাগী বলেন যে খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের সাথে আমাদের অংশীদারিত্বের পরে, আমাদের গ্রাম স্তরের আধিকারিকদের মাধ্যমে সিএসসি তাদের কাছে পৌঁছাতে সক্ষম হবে যাদের কাছে রেশন কার্ড নেই।

করোনাকালে এটাই সরকারের কাছে হয়ে উঠেছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যাদের রেশন কার্ড নেই, তাদের কাছে খাদ্যদ্রব্য পৌঁছে দেওয়ার কোন উপায় ছিল না। যার জেরে আলাদাভাবে কুপনেরও ব্যবস্থা করতে হয় পরবর্তী ক্ষেত্রে। তবে সিএসসি এই দায়িত্ব নেওয়ার ফলে এই কাজ অনেকটাই সহজ হবে।

Related Articles

Back to top button