fbpx
টাইমলাইনভারত

চাঁদের ১০০ কিমি দূর থেকে চন্দ্রযান-২ এর অর্বিটর সংগ্রহ করল গুরুত্বপূর্ণ তথ্য, নতুন অভিযান শুরু ISRO-র

নয়া দিল্লীঃ মিশন চন্দ্রযান-২ আরও একবার শিরোনামে। চন্দ্রযান-২ এর অর্বিটর ফের একবার কামাল দেখাল। প্রায় ১০০ কিমি দূর থেকে চাঁদের মাটিতে আর্গন-৪০ এর তথ্য হাসিল করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, আর্গন-৪০ চাঁদের মাটিতে তাপমাত্রার বদল আর প্রেসারে উৎপন্ন হওয়া গ্যাস।

শোনা যাচ্ছে যে, চন্দ্রযান-২ নিজের প্রাথমিক অভিযানের সময় ১০০ কিমি দূরত্ব থেকে চাঁদের বাইরের বায়ুমণ্ডলের আর্গন-৪০ এর খোঁজ করেছে। তাও আবার দিন ও রাতের বৈচিত্রগুলি ক্যাপচার করে। আর্গন-৪০ চাঁদের মাটিতে তাপমাত্রা পরিবর্তন আর প্রেসারে উৎপন্ন হওয়া গ্যাস। এটি চাঁদে মাটিতে দীর্ঘ রাত থাকাকালীন সংগঠিত হয়। চাঁদে ভোর হওয়ার পর এই গ্যাস চাঁদের বাইরের বায়ুমণ্ডলে চলে যায়। চাঁদে দিন আর রাতে পরিক্রমার সময় আর্গন-৪০ এ হওয়া অন্তর দেখা যায়।

এই তথ্য পাওয়ার পর ইসরোর টিম এই নিয়ে পরীক্ষা শুরু করেছে। শোনা যাচ্ছে যে, চাঁদের বাইরের বায়ুমণ্ডল তৈরি করাতে আর্গন-৪০ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এটি নোবেল গ্যাসের আইসোটোপ। এটি পটাশিয়াম -৪০ এর তেজস্ক্রিয় দ্রবীভূত হওয়া থেকে উৎপন্ন হয়। আরেকদিকে, ইসরো এখনো বিক্রম ল্যান্ডারকে খোঁজার চেষ্টা চালিয়ে যাচ্ছে। নাসার LRO আরও একবার সেই জায়গা দিয়ে গেছে, যেখানে বিক্রম ল্যান্ড করেছিল। এবার দেখতে হবে যে, বিক্রম ল্যান্ডারের সাথে কোন সম্পর্ক করা যায় কিনা, অথবা সেটির সাথে আবারও যোগাযোগ করা যায় কিনা।

Leave a Reply

Close
Close