ISRO-র স্পেস সেন্টার নয়, দুর্গাপুর থেকে উড়ল ‘চন্দ্রযান ৩!’ যুবকদের কীর্তিতে হতবাক সবাই

বাংলাহান্ট ডেস্ক : ইসরোর পক্ষ থেকে উৎক্ষেপিত চন্দ্রযান ৩ ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে চাঁদের কাছাকাছি। এটি ভারতের জন্য ছিল তৃতীয় বারের জন্য চন্দ্র অভিযান। চন্দ্রযান ৩ (Chandrayaan 3) নিয়ে উন্মাদনার শেষ ছিল না ভারতবাসীর। কিন্তু এই সময় আপনাদের যদি বলা হয় দুর্গাপুরের (Durgapur) আকাশে দেখা গিয়েছে চন্দ্রযান ৩, তাহলে কেমন হবে?

মনে হবে, এটা কোনও গাঁজাখুরি গল্প। কিন্তু দুর্গাপুরের এক যুবক এই গল্পই সত্যি করে দেখালেন। ইসরোর চন্দ্র অভিযানকে সম্মান জানিয়ে দুর্গাপুরের যুবকরা তৈরি করলেন চন্দ্রযান ৩ রকেটের ক্লোন। এই কর্মকাণ্ডের মূল উদ্যোক্তা ছোটন ঘোষ। তিনি ছোট থেকেই বিভিন্ন যান্ত্রিক বিষয়ের প্রতি আগ্রহী। এর আগে বিভিন্ন ধরনের যন্ত্র তৈরি করে সবাইকে অবাক করে দিয়েছেন তিনি।

এবার ছোটন ঘোষ তার কিছু সঙ্গী সাথীদের নিয়ে তৈরি করে ফেললেন চন্দ্রযান তিন ক্লোন মডেল। এমনকি সেই ক্লোন রকেট উড়ল দুর্গাপুরের আকাশেও। থার্মোকল, প্লাউড, রড সহ একাধিক জিনিস দিয়ে তৈরি হয় এই রকেট। গ্যাস ও ফায়ার সিস্টেমের মাধ্যমে এই চন্দ্রযান ৩ ক্লোন আকাশে উড়ানো হয়। রিমোট কন্ট্রোলের মাধ্যমে ওড়ানো হয়েছিল রকেট। এই রিমোট সিস্টেম কানেক্ট ছিল ফোনের সাথে।

img 20230731 13461764

ছোটন ঘোষের এই কারিগরি বিদ্যা দেখে এলাকার সবাই স্তম্ভিত। কিছুদিন আগে ১০ আসন বিশিষ্ট ইলেকট্রিক মোটর বাইক তৈরি করে তিনি খবরের শিরোনামে আসেন। ছোটন ঘোষ পেশায় ফুল ব্যবসায়ী। একটি ডেকোরেটরের ব্যবসাও রয়েছে তার। কিন্তু তার এই ‘যান্ত্রিক ‘ প্রতিভা অবাক করে দেয় সবাইকে। ছোটনের দৌলতে দুর্গাপুরের আকাশে চন্দ্রযান ৩ দেখতে পেয়ে স্বাভাবিকভাবে খুশি এলাকাবাসী।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর