‘শিবশক্তি’তে ফিরছে ভয়ঙ্কর রাত! পাকাপাকিভাবে চাঁদেই রয়ে গেল বিক্রম, প্রজ্ঞান; ফিরল না চন্দ্রযান-৩

বাংলাহান্ট ডেস্ক : আবার চাঁদের বুকে নেমে আসল ঘন অন্ধকার। শেষ পর্যন্ত কোনও উত্তরই আর আসলো না চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ‘বিক্রম’ ও রোভার ‘প্রজ্ঞান ‘ এর তরফ থেকে। ইসরো তরফে আশা করা হয়েছিল চাঁদে অন্ধকার শেষ হয়ে যে মুহূর্তে সূর্যোদয় হবে এই মুহূর্ত থেকেই আবার জেগে উঠবে বিক্রম ও প্রজ্ঞান। কিন্তু তা আর হল না।

ফলে মনে করা হচ্ছে, একেবারেই পাকাপাকি ভাবে চাঁদের বুকেই ঘুমিয়ে পড়েছে চন্দ্রযান ৩-এর বিক্রম ও প্রজ্ঞান। চন্দ্রযান ৩ অবতরণের পর চাঁদে আঁধার নেমে আসার আগে স্লিপ মোডে পাঠানো হয়েছিল তাদের। মনে করা হয়েছিল, সূর্যাস্তের পরই জেগে উঠবে ল্যান্ডার ও রোভার। কিন্তু তারা আর ঘুম থেকে উঠলো না।

আরোও পড়ুন : তিস্তার জলে ভেসে এসেছিল মর্টার সেল! কুড়ুল দিয়ে চাপ দিতেই মুহূর্তে মৃত্যু ১ শিশুর, আহত একাধিক

পরিকল্পনা অনুযায়ী জেগে ওঠার পর থেকে ১৪ দিন ধরে চাঁদের মাটিতে ফের ঘুরে বেড়ানোর কথা ছিল রোভারের। মনে করা হচ্ছে যখন প্রথম রাতের কঠিন ঠান্ডা সহ্য করে জেগে উঠতে পারেনি চন্দ্রযান-৩, তখন আর কখনই তার ঘুম ভাঙবে না। যার ফলে না জানা থেকে গেল হাজারো প্রশ্নের উত্তর। এমনটাই মনে করছেন অনেকে।

chandrayaan 3 (3)

তবে, চন্দ্রযান-৩ প্রথম ইনিংসেই প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। সূত্রের তরফ থেকে পাওয়া খবরে জানাগিয়েছে যে, এর আগেই ইসরোর তরফে জানানো হয়েছিল, বিক্রম-প্রজ্ঞান জেগে না উঠলেও তাতে কোনও অসুবিধা নেই তাঁদের। কারণ নিজেদের কাজ সম্পূর্ণ করেই তারা ঘুমের দেশে গিয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর