‘অধিকার কেড়ে নিতে হবে…’, এবার রাস্তায় নামার কথা শোনা গেল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের গলায়

বাংলা হান্ট ডেস্কঃ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)! বর্তমানে তিনি চর্চার শিরোনামে। আর এখন কেন, সেই গতবছর থেকে নিয়োগ দুর্নীতির একাধিক মামলায় কড়া রায় দিয়ে সাধারণ মানুষের মনে বড় জায়গা করে নিয়েছেন তিনি। আর এবার সেই বিচারপতির মুখে শোনা গেল রাস্তায় নামার কথা। রাজ্যে প্রতিবন্ধীদের (Differently Abled People) অধিকার ছিনিয়ে আনতে রাস্তায় নামার জন্য প্রস্তুত থাকার কথা বললেন হাইকোর্টের জাস্টিস গঙ্গোপাধ্যায়।

   

রবিবার রানি রাসমণি অ্যাভিনিউয়ে রাজ্য প্রতিবন্ধী সম্মেলনের অনুষ্ঠান মঞ্চে যোগ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেখান থেকেই বিচারপতির মুখে উঠে আসে প্রতিবন্ধীদের অধিকার প্রসঙ্গ। একই মঞ্চে উপস্থিত ছিলেন কান্তি গঙ্গোপাধ্যায়, বিকাশরঞ্জন ভট্টাচার্যরাও।

ঠিক কি কি বলেন বিচারপতি? বিচারপতি বলেন, “শুধু আবেদন, নিবেদনে কোনও কাজ হবে না। যত কল্যাণকামী রাষ্ট্রই হোক, যদি অধিকার পেতে হয় তবে তা ছিনিয়ে নিতে হবে। কোনও রাজনৈতিক কথা বলতে এখানে আসিনি। তবে আমাদের প্রতিবাদ, প্রতিরোধের রাস্তায় যেতে হবে। যা পরিস্থিতি তাতে রাস্তাই যে রাস্তা স্লোগানে গলা মেলাতে আমার পূর্ণ সমর্থন থাকবে।”

justice gangulyf

আরও পড়ুন: ED-র উদ্ধার করা কোটি-কোটি টাকা, সোনা-গয়না কোথায় যায়? জানলে চমকে যাবেন

প্রতিবন্ধীদের অধিকার নিয়ে একাধিক প্রসঙ্গ উঠে আসে বিচারপতির গলায়। রাজ্য এখনও প্রতিবন্ধীদের নতুন আইনের আওতায় আনতে ‘রুল’ কেন তৈরি হয়নি, সেই নিয়ে কান্তিরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্দেশে সতর্কবাণী দেবেন বলেও মন্তব্য করতে শোনা যায় বিচারপতিকে।

এদিন মঞ্চে দাঁড়িয়ে সংবিধানের ১৯ নম্বর ধারা উল্লেখ করে বিচারপতি বলেন, “সংবিধানে যারা বিশ্বাস রাখেন, তারাও এই একই কথা বলবেন।” কলকাতায় আসা প্রতিবন্ধীদের লড়াইকে অভিবাদন জানান বিচারপতি। তাদের কুর্নিশ জানিয়ে বলেন, “দেশে ভোট হয়, লাল জামা, নীল জামা গায়ে রং বদলায়, কিন্তু দিন বদলায় না! মনের জোরে শরীরের বাধা জয় করে আপনারা লড়াই চালিয়ে যাবেন এই আশা রাখব