বড় খবরঃ পাকিস্তানে চীনা ইঞ্জিনিয়ারদের কনভয়ে হামলা! চলছে ভয়ঙ্কর বোমা-গুলি, ভাইরাল ভিডিও

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানের (Pakistan) বালুচিস্তানে (Balochistan) রবিবার চীনা ইঞ্জিনিয়ারদের কনভয়ে হামলা চালায় সশস্ত্র বিদ্রোহীরা (Chinese Engineers Attacked)। স্থানীয় সংবাদপত্র ‘বেলুচিস্তান পোস্ট’-র রিপোর্ট অনুযায়ী, বন্দর শহর গোয়াদরে (Gwadar) বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যাচ্ছে, ঘটনাস্থলে যান চলাচলের জন্য সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী, সরকারি কর্মকর্তারা গোয়াদরে চীনা ইঞ্জিনিয়ারদের ওপর হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। বেলুচিস্তান পোস্ট, একটি মিডিয়া রিলিজের উদ্ধৃতি দিয়ে বলেছে যে চীনা ইঞ্জিনিয়ারদের কনভয়ের উপর হামলাটি সকাল ৯:৩০ এর দিকে হয়েছিল এবং তার পরেও প্রায় দুই ঘন্টা ধরে প্রচণ্ড গুলিবর্ষণ চলে।

   

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গোয়াদরের ফকির কলোনির কাছে চীনা ইঞ্জিনিয়ারদের একটি কনভয়ের ওপর হামলার ঘটনা ঘটে। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। স্থানীয় গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, প্রশাসন শহরে উচ্চ সতর্কতা জারি করেছে এবং প্রবেশ ও প্রস্থানের সমস্ত রুট ব্যারিকেড দিয়ে বন্ধ করেছে বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, গত বছরের মে মাসে করাচি বিশ্ববিদ্যালয়ের চীনা তৈরি কনফুসিয়াস ইনস্টিটিউটের কর্মচারীদের বহনকারী একটি মিনিবাসে বোরকা পরিহিত বেলুচ মহিলার আত্মঘাতী বোমা হামলায় তিন চীনা নাগরিক সহ চারজন নিহত হন।

বালুচিস্তান লিবারেশন আর্মি (Balochistan Liberation Army) ওই হামলার দায় স্বীকার করেছিল। পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের বিরুদ্ধে গত বছর এটিই প্রথম বড় হামলা ছিল। এছাড়াও জুলাই ২০২১-এ উত্তর-পশ্চিম পাকিস্তানে ইঞ্জিনিয়ারদের বহনকারী একটি বাসে বোমা হামলা হয়েছিল। ওই হামলায় ৯ চীনা শ্রমিকসহ ১৩ জন নিহত হন। চাপের মুখে নিহত চীনা শ্রমিকদের পরিবারকে লাখ টাকার ক্ষতিপূরণও দেয় পাকিস্তান সরকার। ওই হামলার তদন্তে চীন তাদের দল পাকিস্তানে পাঠিয়েছিল।

একইভাবে, ২০২১ সালের এপ্রিলে কোয়েটায় চীনা রাষ্ট্রদূত যেই হোটেলে ছিলেন, সেখানে আত্মঘাতী বোমা হামলায় চারজন নিহত এবং কয়েক ডজন মানুষ আহত হয়েছিলেন। তবে রাষ্ট্রদূত সুরক্ষিত ছিলেন। এর আগে ২০২০ সালে বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানের স্টক এক্সচেঞ্জে হামলা করেছিল। বলে দিই, পাক এক্সচেঞ্জে চীনাদের বড় বিনিয়োগ রয়েছে। এর আগে ২০১৮ সালে করাচিতে চীনা কনস্যুলেটেও হামলা হয়েছিল।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর