নজির গড়ল রানীনগর! লাল ঝড়ে মুখ থুবড়ে পড়ল TMC, রামতাই-এ ১৭-তে ১৭ CPM

বাংলা হান্ট ডেস্ক : যেখানে জেলাগুলির বহু জায়গায় শাসকদলের জয়-জয়াকার হচ্ছে। সেখানে কিন্তু মুর্শিদাবাদে (Murshidabad) অন্য ছবি। জেলার রানিনগর ১ (Raninagar 1) ও রানিনগর ২ (Raninagar 2) এ জয় হল জোটের। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জয়ের উচ্ছ্বাস। লাল আবির উড়ছে আকাশে।

জানা যাচ্ছে, রানিনগর ছয়টি পঞ্চায়েতের মধ্যে তিনটি দখল করল বাম-কংগ্রেস জোট। গতবার তৃণমূল একচ্ছত্রভাবে জেতে এই সকল এলাকায়। ৬-০ আসনে জয়ী হয় তারা। এবার সেখান থেকে তিনটি পঞ্চায়েত তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিল বাম-কংগ্রেস জোট।

অপরদিকে, রানিনগর ২ ব্লকের অন্তর্গত অধিকাংশ পঞ্চায়েত দখল কংগ্রেস-সিপিএম-এর। মোট ৯টি পঞ্চায়েতের মধ্যে ৭টি আসন পেল জোট। এ দিকে, জয়ের খবর প্রকাশ্যে আসতেই আনন্দে আত্মহারা বাম কর্মীরা। বাম-কংগ্রেসের পতাকা যেমন উড়েছে সঙ্গে উড়েছে লাল আবির।

cpm flag

এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ৩ হাজার ৩১৭টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে তৃণমূল ১ হাজার ৭৮৩টি পঞ্চায়েতে জয়ী এবং কিছু আসনে এগিয়ে রয়েছে। বিজেপি-র এই ধরনের আসন সংখ্যা ২৬৭টি। অন্যদিকে, বামেরা ১১২টি গ্রাম পঞ্চায়েতে জয়ী অথবা এগিয়ে রয়েছে , ১৩৭টিতে এগিয়ে কংগ্রেস। আইএসএফ ১৪টি পঞ্চায়েতে এগিয়ে রয়েছে ও অন্যান্যরা এগিয়ে রয়েছে ৭৪টিতে। পঞ্চায়েত নির্বাচনে এই ফলাফলে কার্যত খুশির হাওয়া সবুজ শিবিরে।

ওয়াকিবহাল মহলের একাংশের বক্তব্য, এতদিন পর্যন্ত গ্রামবাংলায় তৃণমূল স্তরে গেরুয়া শিবিরের সেভাবে সংগঠন ছিল না, এমনটাই দাবি করা হচ্ছিল বিরোধীদের পক্ষ থেকে। কিন্তু, রাজ্যে নিঃশব্দভাবে ধারে ভারে যে বেড়েছে বিজেপি, অন্ততপক্ষে এমনটাই মন্তব্য রাজনৈতিক পর্যবেক্ষকদের।