টাইমলাইনআন্তর্জাতিক

কোভিড-১৯: একমাসের লকডাউন শেষে খুলল অস্ট্রিয়ার দোকানপাট

বাংলাহান্ট ডেস্কঃ COVIED -19 এর জেরে সারা বিশ্ব তোলপাড়। এই ভাইরাসের জেরে মারা গেছেন অনেকে। আবার আক্রান্তও অনেকে। করোনাভাইরাস (corona virus) প্রকোপে বিপর্যস্ত হওয়া ইউরোপের প্রথম দেশ হিসেবে  লকডাউন (lockdown) শিথিল করল অস্ট্রিয়া (Austria)। মঙ্গলবার অস্ট্রিয়া প্রশাসনের এই সিদ্ধান্তের পর সেদেশে কয়েক হাজার দোকান পুনরায় খুলেছে।

ইউরোপে করোনাভাইরাস তখনও পুরোপুরি ছড়িয়ে পড়েনি। সেই সময় অর্থাৎ একেবারে গোড়ার দিকেই অস্ট্রিয়া প্রশাসন দেশজুড়ে লকডাউনের নির্দেশ দিয়েছিল। প্রায় একমাস আগেই বন্ধ হয়ে গিয়েছিল সব স্কুল, বার, থিয়েটার, রেস্তোরাঁ, অনত্যাবশ্যক সামগ্রী এবং জমায়েত কেন্দ্রগুলি। জনগণকে বলা হয়েছিল, বাড়িতে থাকতে এবং যথাসম্ভব ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে।

অস্ট্রিয়া প্রশাসনের সেই সিদ্ধান্ত যে সঠিক ছিল, তা পরিসংখ্যানেই প্রমাণিত। সেখানে ৩৮৪ জনের মৃত্যু হয়েছে সর্বসাকুল্যে। যেখানে ইউরোপের অন্যান্য দেশগুলিতে শ’য়ে শ’য়ে-হাজারে হাজারে সংখ্যায় মানুষের মৃত্যু হচ্ছে প্রতিদিন। এমনকী, দৈনিক আক্রান্তের সংখ্যাও ১০ শতাংশের নীচে নেমে এসেছে। হাসপাতালগুলিতেও ভিড় কমেছে।

FIle Pic

স্থানীয় মানুষ ও ব্যবসাায়ীরা লকডাউন ওঠায় খুশি। তবে একইসঙ্গে শঙ্কিত যে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে আবার ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাবে না তো!

Related Articles