সাবধান! এই জেলা গুলিতে সর্বোচ্চ আঘাত হানবে রেমাল! তড়িঘড়ি চালু হল ২৪ ঘণ্টা হেল্পলাইন

   

বাংলা হান্ট ডেস্কঃ আমফান, ইয়াসের স্মৃতি ফিরিয়ে মে মাসে ফের চোখ রাঙাচ্ছে আরও একটি ঘূর্ণিঝড়। রবিবার সকাল থেকেই রেমালের ‘এফেক্ট’ দেখতে পাচ্ছে দক্ষিণবঙ্গবাসী (South Bengal)। আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বর্ষণ শুরু হয়েছে। কলকাতা, হুগলি সহ একাধিক জেলা বৃষ্টিতে (Rain) ভিজেছে।

পূর্বাভাস অনুযায়ী, আজ রাত ১১টা থেকে ১টার মধ্যে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে রেমাল (Cyclone Remal)। ল্যান্ডফলের সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ সর্বাধিক ঘণ্টায় ১৩৫ কিলোমিটার থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)। ইতিমধ্যেই উপকূলবর্তী জেলাগুলিকে এই নিয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতা (Weather Update)।

দুই ২৪ পরগণার সমুদ্র উপকূলবর্তী বাংলাদেশ সীমান্ত লাগোয়া এলাকায় রেমাল আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণে এই অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই তাই জেলা প্রশাসন তৎপর হয়ে উঠেছে। সুন্দরবনের সন্দেশখালি, হেমনগর, হিঙ্গলগঞ্জ উপকূল থানা নিবাসীদের দূরে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে শুরু করেছে জেলা প্রশাসক। ঝড়ের বিষয়ে সতর্কত করতে মাইকিংও করা হচ্ছে বহু জায়গায়।

আরও পড়ুনঃ একটু পর থেকেই শুরু রেমালের তাণ্ডব! ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতেঃ আবহাওয়ার খবর

রেমাল নিয়ে বিদ্যুৎ দফতর এবং বিপর্যয় মোকাবিলা দফতরকে সতর্ক থাকার কথা বলা হয়েছে। বসিরহাট মহকুমা শাসকের দফতরে আবার ২৪ ঘণ্টা হেল্পলাইন নম্বর চালু হয়েছে বলে খবর। সেই সঙ্গেই মাইকিংয়ের মাধ্যমে এলাকাবাসীকে ঝড়ের সময় কীভাবে সাবধানে থাকতে হবে, কী কী করতে হবে তা জানানো হচ্ছে। রেমাল আসছে বলে আতঙ্কিত না হয়ে নিরাপদে থাকার পরামর্শ দিচ্ছে জেলা প্রশাসন।

Cyclone Remal rain forecast South Bengal North Bengal Kolkata West Bengal weather update 26th May

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দুই ২৪ পরগণায় রেমালের সর্বাধিক প্রভাব পড়তে পারে। কলকাতা সহ ৬টি জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগণায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সঙ্গে ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর