কনফার্ম! মার্চেই লাফিয়ে বেতন বাড়বে সরকারি কর্মীদের, শীঘ্রই বিরাট ঘোষণার পথে সরকার

বাংলা হান্ট ডেস্কঃ আসন্ন লোকসভা ভোট। তার আগেই সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর। শীঘ্রই ফের এক দফায় ডিএ বৃদ্ধি করবে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় সরকার (Central Government) শীঘ্রই তার কর্মী ও ও পেনশনভোগীদর (Pensioner) ডিএ (DA) বাড়াতে পারে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, এই মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। ফলে ফের সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি ঘটবে।

   

বিভিন্ন মিডিয়া রিপোর্ট গুলিতে জানানো হচ্ছে, মার্চ মাসে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে মোদী সরকার। যা ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হবে। শোনা যাচ্ছে কেন্দ্র সরকার (Central Government) শীঘ্রই তার কর্মীদের ৪ শতাংশ ডিএ (DA) বৃদ্ধি করতে পারে। মার্চের শুরুতেই এই ঘোষণা করা হতে পারে বলেও একাধিক রিপোর্টে বলা হচ্ছে। উল্লেখ্য, বর্তমানে ৪৬ শতাংশ হারে DA/DR দেওয়া হচ্ছে কেন্দ্রীয় কর্মীদের। যদিও আগামী মাসের মধ্যে তা আরও ৪ শতাংশ বাড়বে। যা ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার বছরে দু’বার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে- জানুয়ারি এবং জুলাইয়ে। জানুয়ারির বর্ধিত মহার্ঘ ভাতা সাধারণত মার্চ মাসে ঘোষণা করা হয়। উপভোক্তা মূল্য সূচকের ওপর ভিত্তি করে DA গণনা করা হয়। সামনেই লোকসভা নির্বাচন তাই এবার এই ঘোষণা কিছুটা আগেই করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

এবার নিয়ম অনুসারে, মহার্ঘ ভাতার হার পঞ্চাশ শতাংশ পেরোলেই সরকারকে অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। কিছুদিন আগেই এই বিষয়ে ন্যাশনাল কাউন্সিল অফ স্টাফ সাইডস (জেসিএম) সদস্য এবং অল ইন্ডিয়া ডিফেন্স এমপ্লয়িজ ফেডারেশনের (এআইডিইএফ) সাধারণ সম্পাদক সি শ্রীকুমার জানিয়েছেন, “কর্মীদের ডিএ-র হার ৫০ শতাংশ হলেই অষ্টম বেতন কমিশন গঠনের দাবি কেন্দ্রীয় সরকারের কাছে পেশ করা হবে। খুব সম্ভবত লোকসভা নির্বাচনের আগেই অষ্টম বেতন কমিশন গঠনের কথা ঘোষণা করতে পারে সরকার।”

da hike

আরও পড়ুন: ‘পেন ঢুকিয়ে …’! মহিলার ওপর শাহজাহান বাহিনীর অত্যাচার, ঘটনা শুনলে শিউড়ে উঠবেন

২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সর্বভারতীয় মূল্যসূচক AICPI সূচক সংখ্যা নিশ্চিত করেছে যে কেন্দ্রীয় কর্মীরা কমপক্ষে ডিএ এর ৫০ শতাংশ পাবেন। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে ২০২৩ সালে ডিসেম্বরের যে আইসিপি প্রকাশ করা হয়েছে, তা ০.৩ শতাংশ কমে ১৩৮.৮% হয়েছে। আর নভেম্বরের তুলনায় তা ০.২২ শতাংশ কমেছে। শ্রম মন্ত্রক জানিয়েছে, ২০২২ সালের ডিসেম্বরের নিরিখে ২০২৩ সালের ডিসেম্বরে সর্বভারতীয় মূল্যসূচক ০.১৫ শতাংশ কমেছে।

প্রসঙ্গত, গত বছর অক্টোবরেই অতিরিক্ত ৪% ডিএ (DA)বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে ৪২% মহার্ঘ ভাতা পেতেন তারা। বর্তমানে তা বেড়েছে হয়েছে ৪৬%। বর্তমানে কেন্দ্রীয় সরকার তার কর্মচারী এবং পেনশনভোগীদের মূল বেতনের ৪৬ শতাংশ ডিএ প্রদান করছে। তবে আর বেশিদিনের অপেক্ষা নয় যখন মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর