পুজোর আগে ফের একটানা দুদিন বন্ধ থাকতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস? কী কারণে এই ছুটি?

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর আগের মাসে একাধিক ছুটি পাচ্ছে সরকারি কর্মীরা। দুর্গাপূজার সময় টানা ছুটি থাকছে। তবে তার আগে অক্টোবর মাসে ফের দুদিন বন্ধ থাকতে পারে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও অফিস কাছারি। যদিও এ কোনও সরকারি ছুটি নয়। ধর্মীয় উৎসব বা রাজনৈতিক দলের ডাকা হর্তালের কারণেও এই ছুটি নয়।

   

সংগ্রামী যৌথ মঞ্চ অক্টোবর মাসের ১০ ও ১১ তারিখ মঙ্গল ও বুধবার কর্মবিরতির ডাক দিয়েছে। স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস কাছারি সব কিছুই বন্ধ রাখতে বলা হয়েছে। দীর্ঘ দিন ধরে ডিএ (DA) ইস্যুতে উত্তাল রাজ্য। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলনে নেমেছে রাজ্য সরকারি কর্মীরা। সুপ্রিম কোর্টে চলছে মামলা। কবে সেই সমস্যার নিস্পত্তি হবে জানা নেই।

প্রায় দুইশোরও বেশি দিন ধরে আন্দোলন করে চলেছে বাংলার সংগ্রামী যৌথ মঞ্চ। তাদের দাবি পুজোর আগেই তাদের বকেয়া ডিএ মেটানো হোক। আর এই দাবিতেই কর্মবিরতির ডাক দিয়েছে তারা।

আরও পড়ুন: শওকতের ‘জঙ্গিদের নায়ক’ মন্তব্যের পাল্টা নওশাদ! বললেন, মুখ্যমন্ত্রীই বলেছিলেন, ‘তুই বোমা বানাস’

প্রসঙ্গত কেন্দ্র সরকারি কর্মীরা বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। আর সেখানে রাজ্যের সরকারি কর্মীরা পায় ৬ শতাংশ। অন্যান্য রাজ্যের মহার্ঘ ভাতাও এ রাজ্যের তুলনায় অনেকটা বেশি।

mamata nabanna

যদিও গত ফেব্রুয়ারী মাসেও সংগ্রামী যৌথ মঞ্চ দুদিন কর্মবিরতির ডাক দিয়েছিল। তবে আন্দোলন প্রদর্শন করলেও তা কোনোভাবেই সফল হয়নি। রাজ্য সরকার সেদিকে দৃষ্টিপাতই করেনি। এবার ফের পুজোর আগে দুদিন কর্মবিরতির ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। এখন পোর আগে তাদের দাবি মমতা সরকার মেনে নেয় কিনা সেটাই দেখার।