আর মাত্র কয়েক মাস! আসছে IT জগতের এক দুর্দান্ত খবর, বড়সড় আপডেট দিল রাজ্য সরকার

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যে চালু হতে চলেছে আরো দুটি নতুন ডেটা সেন্টার (Data Center)। জানা যাচ্ছে এই ডেটা সেন্টার দুটি আগামী মার্চের মধ্যেই চালু হয়ে যাবে। শিলিগুড়ির (Siliguri) আইটি পার্কে Weble তাদের ডেটা সেন্টারটি নির্মাণ করবে। এনটিটি-এর ডেটা সেন্টারটি তৈরি হবে নিউ টাউনে (Newtown)।

কলকাতায় সিআইআই আয়োজিত ‘আইসিটি ইস্ট’ অনুষ্ঠানে মঙ্গলবার এনটিটি গ্লোবাল ডেটা সেন্টারস অ্যান্ড ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ও এনটিটি কমিউনিকেশনস ইন্ডিয়া নেটওয়ার্ক সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর শেখর শর্মা বিস্তারিত জানিয়েছেন।

আরোও পড়ুন : দার্জিলিং-কার্শিয়াং তো অনেক হল! কিন্তু কাছেই থাকা এই পার্কে ঢুঁ মেরেছেন কখনো? গেলেই পাবেন ভূতের দেখা

তার কথায়, “নিউটাউনে যে ডেটা সেন্টারটি তৈরি করা হচ্ছে, সেটির প্রথম পর্যায় আমরা লক্ষ্যমাত্রা নিয়েছি মার্চের মধ্যে চালু করে দেওয়ার। পরিস্থিতি ও চাহিদা বুঝে এই ডেটা সেন্টারের ক্ষমতা পরবর্তীকালে বৃদ্ধি করে নিয়ে যাওয়া হতে পারে ২৫-২৬ মেগাওয়াটে। সেই লক্ষ্যমাত্রা নিয়ে আমরা পশ্চিমবঙ্গে বিনিয়োগ করতে চলেছি ২০০০ কোটি টাকা।”

আরোও পড়ুন : শেয়ারের মূল্য ১০০ কোটিরও বেশি! তবুও আটপৌরে জীবনচর্চাতেই অভ্যস্ত এই বৃদ্ধ, চেনেন নাকি এনাকে ?

এনটিটি-র যে ডেটা সেন্টারগুলি ভারতে রয়েছে সেগুলোর বর্তমান ক্ষমতা ২০০ মেগাওয়াট। সংস্থাটি লক্ষ্যমাত্রা নিয়েছে আগামী দুই থেকে আড়াই বছরের মধ্যে সেই ক্ষমতা দ্বিগুণ বৃদ্ধি করার। এক আধিকারিক জানাচ্ছেন, শিলিগুড়িতে ওয়েবেল যে ডেটা সেন্টারটি তৈরি করতে চলেছে তার টেন্ডার তাড়াতাড়ি ডাকা হবে।

what is server

ডেটা সেন্টারটি চলতি আর্থিক বছরেই চালু করার ইচ্ছা রয়েছে আমাদের। ‘কম্পিউটিং অ্যাজ় অ্যা সার্ভিস’-ও এই ডেটা সেন্টার থেকে দেওয়া হবে। বিভিন্ন প্রতিষ্ঠান বা স্টার্টআপ কোম্পানি তাদের জটিল কম্পিউটিং কাজ এখান থেকে করতে পারবে। প্রসঙ্গত, ‘কম্পিউটিং অ্যাজ় অ্যা সার্ভিস’ ভারতবর্ষে প্রথম দিতে চলেছে ওয়েবেল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর