মুকেশ আম্বানির চেয়ে ৯ কোটি টাকা বেশি বেতন পান রিলায়েন্সের এই কর্মী, তাঁর পরিচয় অবাক করবে

বাংলা হান্ট ডেস্ক: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries) চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani) বর্তমানে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন। তবে, রিলায়েন্স গ্রুপের প্রধান মুকেশ আম্বানির শুধু বিশাল ব্যাঙ্ক ব্যালেন্সই নেই, পাশাপাশি রয়েছে একটি দয়ালু মনও। কোটি কোটি টাকা আয় করা আম্বানি তাঁর কোম্পানির কর্মীদের সবসময় পাশে থাকেন। এমতাবস্থায়, সম্প্রতি জানা গিয়েছে যে তাঁর কোম্পানির এক আধিকারিকের বেতন আম্বানির থেকেও অনেকটাই বেশি।

   

এই কর্মচারীর বেতন আম্বানির থেকেও বেশি: উল্লেখ্য যে, আম্বানির সংস্থায় থাকা ওই আধিকারিকের বেতন আম্বানির বার্ষিক বেতনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। শুধু তাই নয়, জানা গিয়েছে ওই কর্মী ৩৭ বছর ধরে রিলায়েন্সের সাথে রয়েছেন। কোম্পানির বড় বড় প্রোজেক্টও তাঁর কাছেই রয়েছে। সর্বোপরি, রিলায়েন্সের ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের পাশাপাশি আম্বানি পরিবারের সঙ্গেও তাঁর বিশেষ সম্পর্ক রয়েছে।

whatsapp image 2023 05 18 at 7.27.50 pm (1)

কে সেই ব্যক্তি: এমতাবস্থায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে, ওই ব্যক্তির নামটি কি? তিনি হলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পেট্রোকেমিক্যাল ব্যবসার প্রধান নিখিল মেসওয়ানি। যিনি আম্বানি পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ। নিখিল মেসওয়ানি হলেন মুকেশ আম্বানির ভাইপো। নিখিলের বাবা রসিকলাল মেসওয়ানি রিলায়েন্সের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। তিনি রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধিরুভাই আম্বানির খুড়তুতো ভাই। রিলায়েন্স পেট্রোকেমিক্যালের সাফল্যের পেছনে নিখিলের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এছাড়াও, তিনি মুকেশ আম্বানির আইপিএল ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যবস্থাপনাও দেখাশোনা করেন।

আরও পড়ুন: “৪ বছরের মধ্যেই ভারত…” বিরাট ঘোষণা RBI-র ডেপুটি গভর্নরের, শুনে লাফাবেন আপনিও

৩৭ বছর ধরে রয়েছেন রিলায়েন্সের সাথে: ১৯৮৬ সালে, নিখিল রিলায়েন্সের সাথে যুক্ত হন। তাঁর দাদা হিতাল মেসওয়ানি হলেন কোম্পানির একজিকিউটিভ ডাইরেক্টর। নিখিল তাঁর কর্মজীবন শুরু করেন রিলায়েন্স পেট্রোকেমিক্যালসের একজন প্রোজেক্ট অফিসার হিসেবে। ১৯৮৮ সালে, তিনি কার্যকরী নির্দেশক হিসেবে নিযুক্ত হন। ১৯৯৭ থেকে ২০০৫ সালের মধ্যে, নিখিল রিফাইনারি বিজনেসকে বড় করার জন্য দিনরাত এক করে পরিশ্রম করেন। এছাড়াও তিনি রিলায়েন্স জিও এবং রিলায়েন্স রিটেইলেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আরও পড়ুন: এবার বড় চমক Bajaj-এর! অবিশ্বাস্য কম দামে হাজির হল নতুন Pulsar, এটির ফিচার্স জানলে অবাক হবেন

বেতন মুকেশ আম্বানির থেকেও বেশি: ফোর্বসের মতে, গত এক দশক ধরে মুকেশ আম্বানির বেতন ১৫ কোটি টাকা। বেতনের কোনো ইনক্রিমেন্ট নেননি তিনি। যেখানে ২০২১-২২ অর্থবর্ষে নিখিল মেসওয়ানির বেতনের পরিমাণ হল ২৪ কোটি টাকা। অর্থাৎ আম্বানির থেকে নিখিলের বেতন ৯ কোটি টাকা বেশি। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, করোনার মতো ভয়াবহ মহামারী চলাকালীন মুকেশ আম্বানি বেতন হিসেবে এক টাকাও নেননি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর