উৎসবের মরশুমে বাড়বে বেতন! DA নিয়ে দুর্দান্ত ইঙ্গিত সরকারের, দেখুন মাসে আপনি পাবেন কত

বাংলাহান্ট ডেস্ক : উৎসবের মরশুমে সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কেন্দ্রীয় সরকারি (Central Government) কর্মচারীরা হয়তো দীপাবলীর আগেই পেতে পারেন মহার্ঘ ভাতা (Dearness Allowance)। সূত্রের খবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৩% ডিএ বা মহার্ঘভাতা বৃদ্ধি করতে চলেছে সরকার।

অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ ৪২% থেকে বৃদ্ধি পেয়ে হতে চলেছে ৪৫%। কর্মরত সরকারি কর্মচারীদের পাশাপাশি বর্ধিত ডিএর সুবিধা পাবেন অবসরপ্রাপ্ত কর্মচারীরাও। মূল্যবৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে সরকার প্রতি বছর দুবার করে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি করে। 

   

আরোও পড়ুন : আসছে একদম নতুন পাঁচটি পাঠ্য বই! পড়ুয়াদের জন্য বড়সড় সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের

গত ২৪ শে মার্চ এ বছর শেষবারের মতো কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল। সেই সময় কর্মচারীরা ৪% মহার্ঘভাতা পেয়েছিলেন। সূত্রের খবর এবার কেন্দ্রীয় সরকার আরো ৩% মহার্ঘভাতা বৃদ্ধি করতে চলেছে। বর্ধিত ডিএ লাগু হতে পারে পয়লা জুলাই থেকে। বলা বাহুল্য, এক্ষেত্রে একধাক্কায় বেশ খানিকটা বেতন বাড়বে।

আরোও পড়ুন : মাঠে মারা গেল পুরো পুজোটাই! বাতিল ছুটি, অফিস যেতে হবে এই কর্মীদের, বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

মুদ্রাস্ফীতির হারের উপর নির্ভর করে নির্ণয় করা হয় মহার্ঘভাতা। অর্থাৎ যে হারে জিনিসপত্রের দাম বৃদ্ধি পায়, তার সাথে সামঞ্জস্য রেখে বৃদ্ধি পায় মহার্ঘ ভাতা। কেন্দ্রীয় সরকার ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করলে উপকৃত হবেন ৪৭.৫৮ লক্ষ কর্মী ও ৬৯.৭৬ লক্ষ অবসরপ্রাপ্ত কর্মী। খবর সামনে আসতেই উচ্ছ্বসিত কর্মচারী থেকে শুরু করে পেনশনভোগীরাও।

Dearness allowance

কত টাকা বৃদ্ধি হতে চলেছে বেতন? ধরা যাক বর্তমানে কোনও কর্মীর বেসিক বেতন ১৮০০০ টাকা। তাহলে তিনি ৭৫৬০ টাকা মহার্ঘ ভাতা পাচ্ছেন। সেক্ষেত্রে ৩% মহার্ঘ ভাতা বৃদ্ধি পেলে সেটি গিয়ে দাঁড়াবে ৮ হাজার ১০০ টাকা অর্থাৎ ৫৪০ টাকা বৃদ্ধি পাবে বেতন। ফলে, সহজেই বলা যায় মাসিক বেতন বৃদ্ধির সাথে সাথে ডিএ বাড়বে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর