আসছে একদম নতুন পাঁচটি পাঠ্য বই! পড়ুয়াদের জন্য বড়সড় সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের

   

বাংলাহান্ট ডেস্ক : সিলেবাস বহির্ভূত ও বিতর্কিত প্রশ্ন রুখতে মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education) নতুন পদক্ষেপ গ্রহণ করল। মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন পাঁচটি পাঠ্যবই আনছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের এই বইগুলিতে উক্ত সমস্যার সমাধান করতে পারবেন পড়ুয়ারা। মধ্যশিক্ষা পর্ষদ জানাচ্ছে, নবম-দশম শ্রেণীর পড়ুয়ারা ২০২৪ সালেই হাতে পাবে বইগুলি।

পর্ষদের পক্ষ থেকে এরকম পাঁচটি বই দেওয়া হবে। সেই বইগুলি পড়ে পড়ুয়ারা মাধ্যমিক দেবে ২০২৫ সালে। তবে পরিবর্তন হবে না সিলেবাসের। কিন্তু কেন মধ্যশিক্ষা পর্ষদ এমন বই আনতে চলেছে? পরীক্ষায় অনেক সময় দেখা যায় এমন কিছু প্রশ্ন এসেছে যা সিলেবাস বহির্ভূত। আবার অনেক সময় এসে থাকে বিতর্কিত প্রশ্ন।

আরোও পড়ুন : মাঠে মারা গেল পুরো পুজোটাই! বাতিল ছুটি, অফিস যেতে হবে এই কর্মীদের, বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

যেমন ধরা যাক ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার কথা। পাক–অধিকৃত কাশ্মীরের পরিবর্তে ‘আজাদ কাশ্মীর’ লেখা ম্যাপ পয়েন্টিং এসেছিল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নে। এই প্রশ্ন ঘিরে শুরু হয় তুমুল বিতর্ক। এমনকি অভিযোগ উঠেছিল সিলেবাস বহির্ভূত প্রশ্ন এসেছে বিজ্ঞান ও গণিতেও। পরে অনুসন্ধান করে দেখা যায় এইসব প্রশ্নের উত্তর রয়েছে কোনও বেসরকারি সংস্থার ছাপানো বইতে।

আরোও পড়ুন : লাগবে না এক টাকাও! এবার সহজেই হাতে আসবে আধার কার্ড, পড়ুয়াদের জন্য অভিনব কর্মসূচি

এইসব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ রিভিউ চালিয়েছে বেসরকারি প্রকাশনা সংস্থার পাঁচটি বিষয়ের বইয়ের উপর। সেখানে বাদ দেওয়া হয়েছে যাবতীয় সিলেবাস বহির্ভূত ও বিতর্কিত বিষয়। জানা গেছে, এই বইগুলি দেওয়া হবে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের। বেসরকারি সংস্থার বাংলা ব্যাকরণ, ভূগোল, ইতিহাস, জীবনবিজ্ঞান এবং ভৌতবিজ্ঞানের বই দেওয়া হবে পড়ুয়াদের।

exam students wikimedia

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, আগেই আমরা প্রকাশনা সংস্থাগুলিকে বলেছিলাম তাদের বই রিভিউ করিয়ে নতুন টিবি নম্বর নেওয়ার জন্য। সেইমতো জমা পড়েছে বই।বিশেষজ্ঞদের বলা হয়েছে সিলেবাস অনুযায়ী সেই বইগুলিকে সাজিয়ে তুলতে হবে। এছাড়াও বাদ দিতে হবে সিলেবাস বহির্ভূত ও বিতর্কিত বিষয়গুলি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর