লাগবে না এক টাকাও! এবার সহজেই হাতে আসবে আধার কার্ড, পড়ুয়াদের জন্য অভিনব কর্মসূচি

বাংলাহান্ট ডেস্ক : গতকাল থেকে পড়ুয়াদের বিনামূল্যে আধার তৈরির কাজ শুরু হয়েছে রাজ্যে। ২টি করে আধার শিবির তৈরি করা হয়েছে প্রতিটি ব্লকে। এই শিবিরগুলি থেকেই পড়ুয়াদের (Students) বিনামূল্যে আধার কার্ড (Aadhaar Card) তৈরি করে দেওয়া হবে। একটি পরিসংখ্যান বলছে রাজ্যের প্রায় ৯ লক্ষ পড়ুয়ার আধার কার্ড নেই।

সেই কারণে রাজ্যের শিক্ষা দপ্তর বিশেষ উদ্যোগ নিয়েছে পড়ুয়াদের বিনামূল্যে আধার তৈরি করার। শিক্ষা দপ্তরের উদ্যোগে গতকাল থেকে প্রতিটি জেলায় ব্লকে ব্লকে বিনামূল্যে আধার তৈরির কাজ শুরু হয়েছে। রাজ্য শিক্ষা দপ্তরের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। আধার কার্ডের নিয়ম পরিবর্তন হচ্ছে ১লা অক্টোবর থেকে। 

আরোও পড়ুন : ক্লাস সিক্সে পড়তে পড়তেই বিয়ে, ২০ বছরেই সন্তান! শত বাধা পেরিয়েও NEET’এ বাজিমাত রামলালের

কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে আধার কার্ড তৈরি আর সম্ভব হবে না জন্ম সংশাপত্র বা বার্থ সার্টিফিকেট ছাড়া। এই কারণেই রাজ্যের শিক্ষা দপ্তর আরো তৎপরতার সাথে পড়ুয়াদের জন্য আধার কার্ড তৈরি করতে শুরু করেছে। রাজ্যের শিক্ষা দপ্তরের পক্ষ থেকে মঙ্গলবার এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়।

আরোও পড়ুন : সতর্ক হন! অতিভারী বৃষ্টিতে ভিজবে বাংলার ১০ জেলা, কবে থেকে বদলাবে আবহাওয়া?

শিক্ষা দপ্তর জানায় দুটি করে আধার এনরোলমেন্ট সেন্টার খোলা হয়েছে প্রতিটি ব্লকে। পড়ুয়াদের অভিভাবকেরা এখানে গিয়ে নাম নথিভুক্ত করতে পারবেন। এরপর বায়োমেট্রিক তথ্যর মাধ্যমে নির্মাণ করা হবে আধার কার্ড। এই সংক্রান্ত নির্দেশিকা পাঠানো হয়েছে প্রতিটি জেলার জেলা শাসকদের কাছে।

aadhaar card if you are making aadhaar for children then

বেশ কিছু জায়গায় প্রযুক্তিগত সমস্যা থাকলেও, অধিকাংশ জায়গায় আধার শিবির খুলে দেওয়া হয়েছে বুধবার থেকেই। সূত্রের খবর, রাজ্য জুড়ে খোলা হয়েছে মোট ২৭৬টি আধার শিবির। এই আধার সেন্টার করা হয়েছে ব্যাংক ও স্কুলগুলিতে। জানানো হয়েছে সরকারি স্কুলের পাশাপাশি বেসরকারি স্কুলের পড়ুয়ারাও এখানে এসে বিনামূল্যে আধার তৈরি করাতে পারেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর