সতর্ক হন! অতিভারী বৃষ্টিতে ভিজবে বাংলার ১০ জেলা, কবে থেকে বদলাবে আবহাওয়া?

বাংলাহান্ট ডেস্ক : বৃহস্পতিবার ভোর হতে না হতেই বৃষ্টি নেমেছে কলকাতা ও শহরতলির বিভিন্ন এলাকায়। বেলা বাড়লেও ঘন কালো মেঘের আড়ালে মুখ ঢেকেছে সূর্যও। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, আজ ২১ সেপ্টেম্বর দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। কোথাও আবার ভারী বৃষ্টির সম্ভাবনাও আছে।

   

জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ আছে, সেটি উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে ঝাড়খণ্ডের ওপর দিয়ে অগ্রসর হচ্ছে। এটি অবস্থান করায় বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। এই নিম্নচাপের জেরে বৃষ্টিতে ভোগান্তি হতে পারে অফিসযাত্রীদের। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে দক্ষিণবঙ্গে আর কদিন চলবে বৃষ্টি?

আরোও পড়ুন : রাত পোহালেই খুশীর খবর! মৎস্যপ্রেমীদের পাতে পড়বে পদ্মার ইলিশ, কততে বিকোবে রূপালী শস্য?

আলিপুর আবহাওয়া দপ্তরের সূত্রে খবর, ২৬ তারিখ থেকে বৃষ্টি পুরোপুরি কমবে। তবে, তার আগে ২৩ তারিখ থেকেই কিছুটা হলেও রেহাই পাবে বঙ্গবাসী। অর্থাৎ আজ ও কাল কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতে বৃষ্টি চলবে। বৃহস্পতিবার এবং শুক্রবার রাজ্যের কোথাও তাপমাত্রার হেরফের হবে না। এখন যেমন আছে গরম, সেরকমই থাকবে।

আরোও পড়ুন : এক টিকিটেই মিলল কাঁড়ি কাঁড়ি টাকা! সকালের কাটা লটারিতে বিকেলেই কোটিপতি হলেন নাপিত

বৃহস্পতিবার এবং শুক্রবার বীরভূম ও মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। অন্যদিকে, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়া)।

weather

এদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গও। বৃহস্পতিবার উত্তরবঙ্গের তিনটি জেলায় (দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং) ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ওই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। বাকি পাঁচটি জেলায় (আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা) ভারী বৃষ্টি হতে পারে।

সম্পর্কিত খবর