বছর শুরুতেই সুখবর! ১৬% পর্যন্ত DA বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর, খুশিতে আত্মহারা সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে বহুদিন ধরে উত্তাল রাজ্য। গত বছর অক্টোবরে কপাল খুলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ৪% ডিএ বৃদ্ধি করেছে মোদী সরকার। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাচ্ছেন। ওদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর বহু রাজ্যও সেই পথে হেঁটে সরকারের কর্মচারীদের ডিএ বৃদ্ধি করেছে। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। সম্প্রতি ৪% ডিএ বৃদ্ধি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এরই মাঝে এবার বিজেপি শাসিত উত্তরাখণ্ড সরকার ডিএ বৃদ্ধি করল।

   

জানা যাচ্ছে, উত্তরাখণ্ড রাজ্যের কিছু সরকারি প্রতিষ্ঠানের কর্মীদের (State Government workers) প্রচুর পরিমাণে ডিএ বৃদ্ধি করা হয়েছে। এক লাফে প্রায় ১৬ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধি করা করেছে উত্তরাখণ্ড সরকার। সে রাজ্যের মুখ্যমন্ত্রীর অফিস তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মরত সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। আগে তারা ৩৮ শতাংশ ডিএ পেত।

পাশাপাশি পঞ্চম কমিশনের আওতায় কাজ করা কর্মীদের ডিএ ২১২ শতাংশ থেকে বাড়িয়ে ২২১ শতাংশ করা হয়েছে। ষষ্ঠ বেতন কমিশনেও ডিএ বৃদ্ধি করা হয়েছে। তাদের মহার্ঘ ভাতা ৩৯৬ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৪১২ শতাংশ।

প্রসঙ্গত, উৎসবের আবহে ২০২৩ সালের অক্টোবর মাসেই ৪% ডিএ (DA)বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে ৪২% মহার্ঘ ভাতা পেতেন তারা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪৬%। বিশেষজ্ঞ মহলের মতে মুদ্রাস্ফীতি সূচকের যা গতি রয়েছে তার ওপর ভিত্তি এই বছর ২০২৪ সালের প্রথম দিকেই মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে। এবার মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে গেলে সেই টাকার অঙ্ক কর্মীদের মূল বেতনে যোগ হবে। জানুয়ারি থেকে জুন মাসের অর্ধেকের জন্য মহার্ঘ ভাতা ৪ থেকে ৫ শতাংশ বৃদ্ধি করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

da hike8

আরও পড়ুন: দায় রাজ্যের, কোনও টাকা দেবে না কেন্দ্র! মোদী সরকারের নয়া নির্দেশনামায় উড়ল ঘুম

সামনেই লোকসভা নির্বাচন। তার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ফের বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। ওদিকে নয়া বছরে শুধু কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়বে এমনটা না, বাড়বে বাড়ি ভাড়া ভাতা অর্থাত্‍ এইচআরএও। যদি কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৫০ শতাংশ বা তার বেশি হওয়ার সঙ্গে সঙ্গে এইচআরএও HRA সংশোধন করা হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হলে HRA সংশোধন করা হবে।