ফের এতটা DA বাড়ছে সরকারি কর্মীদের! কবে থেকে মিলবে? লেটেস্ট আপডেট জানলে খুশি হবেন

বাংলা হান্ট ডেস্কঃ দীর্ঘ সময় ধরে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবিতে চলছে আন্দোলন। গত বছর উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪% ডিএ বৃষ্টি করেছে মোদী সরকার। বর্তমানে তারা ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এই আবহেই এবার রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) খুললো কপাল। আরও ১০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বৃদ্ধি পেতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের। তবে সকলের জন্য এই ঘোষণা হয়নি।

   

রাজ্য সরকারের এক মুখপাত্র জানিয়েছেন ১২,০০০-র মতো সরকারি কর্মচারীদের ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। জানিয়ে রাখি, সম্প্রতি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পরিবহণ নিগমের জনসংযোগ আধিকারিক অজিত সিং জানিয়েছেন, উত্তরপ্রদেশ পরিবহণ দফতরের ১২,০০০ স্থায়ী সরকারি কর্মচারীদের ১০ শতাংশ হারে ডিএ বৃদ্ধির অনুমোদন করা হয়েছে।

উল্লেখ্য, আগে পরিবহণ দফতরের কর্মীরা ২৮% হারে ডিএ পেতেন। এবার প্রাপ্ত ডিএয়ের পরিমাণ গিয়ে দাঁড়াচ্ছে ৩৮ শতাংশ। এই ১২,০০০ স্থায়ী কর্মচারীদের বেতন প্রদান করতে মাসে সরকারের প্রায় ৭৬ কোটি টাকা খরচ হয়। এবার আরও ১০ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে প্রতি মাসে বাড়তি আট কোটি টাকা খরচ হবে রাজ্য সরকারের।

ইতিমধ্যেই সরকারি কর্মচারীদের ১০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে এমপাওয়ার্ড কমিটি। সরকারিভাবেও দ্রুত এই ঘোষণা করা হবে বলেও জানানো হয়েছে। এই ১০% মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে বেসিক স্যালারির নিরিখে কোনও কর্মচারীর সর্বনিম্ন বেতন বাড়বে ৩,০০০ টাকা। সর্বোচ্চ ১৫,০০০ টাকা পর্যন্ত বেতন বাড়তে পারে।

da hike

আরও পড়ুন: হাতে আর কিছুক্ষণ! টানা ৭২ ঘন্টা ঝড়-বৃষ্টির তাণ্ডব চলবে দক্ষিণবঙ্গের ১০ জেলায়: আবহাওয়ার খবর

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার কোনও ফারাক নেই। উত্তরপ্রদেশ রাজ্য সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। ওদিকে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে, ফের ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বিভিন্ন সূত্রে খবর, ২০২৪ সালের মার্চ মাসে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়ানো হতে পারে। বিশেষজ্ঞ মহলের মতে ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে। কেন্দ্র ডিএ বাড়ালে উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতাও ফের বৃদ্ধি করা হবে এমনটাই আশা রাখছেন কর্মীরা।