গণপিটুনির শাস্তি মৃত্যুদণ্ড! ভারতীয় ন্যায় সংহিতা বিলে একাধিক সংশোধনী, বড় ঘোষণা অমিত শাহের

বাংলা হান্ট ডেস্ক : সম্প্রতি লোকসভায় তিনটি নতুন ফৌজদারি আইন বিল নিয়ে বক্তব্য রেখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এবার থেকে গণপিটুনির ঘটনায় সর্বোচ্চ সাজার বিধান আনার কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। অপরাধের ধরন অনুযায়ী সর্বনিম্ন সাত বছর থেকে মৃত্যুদণ্ডের সর্বোচ্চ সাজা দেওয়া হতে পারে। সেই সাথে তিনি এটাও জানিয়েছেন, ইংরেজ আমলের পুরনো নিয়মকে শেষ করাই মোদী সরকারের লক্ষ্য।

   

এইদিন কার্যত বিরোধীশূন্য লোকসভায় অমিত শাহ বলেন, এই তিনটি নয়া বিলের লক্ষ্য হল, ‘শাস্তির’ পরিবর্তে ‘ন্যায়বিচার’-এর উপর বেশি জোর দিয়ে দেশের ফৌজদারি বিচার ব্যবস্থার পুনর্গঠন করা। সেই সাথে সমাজের প্রতিটি নাগরিকের সুরক্ষার বিষয়টিকেও নিশ্চিত করবে এই নয়া বিল। যদিও কেন্দ্রের এই নতুন ‘ন্যায় সংহিতা বিল’ নিয়ে বিরোধীদের প্রশ্নের শেষ নেই।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় ন্যায় (দ্বিতীয়) সংহিতা বিল, ভারতীয় নাগরিক সুরক্ষা (দ্বিতীয়) সংহিতা বিল এবং ভারতীয় সাক্ষ্য (দ্বিতীয়) বিল আজ লোকসভায় পাস হয়েছে। চলতি বছরের বাদল অধিবেশনেই এই তিনটি বিল সংশোধনের আবেদন পেশ হয় সংসদে। এবং অবশেষে শীতকালীন অধিবেশনে সেই বিলগুলির সংশোধিত সংস্করণ উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন : মথুরার ঈদগাহের পর এবার জামা মসজিদ! মন্দিরের নিচে রয়েছে কৃষ্ণমূর্তি, দাবি উঠতেই বড় সিদ্ধান্ত নিল আদালত

এইদিন প্রায় ‘বিরোধীশূন্য’ অমিত শাহ বলেন, “মোদী সরকার যা বলে তা করে দেখায়।” সেই সাথে তিনি আরও বলেন, ‘আমরা বলেছিলাম, আতঙ্কবাদকে বরদাস্ত নয়। ৩৭০ ধারা তুলে ফেলেছি। সংসদে মহিলাদের ৪৩ শতাংশ আসন সংরক্ষণ দিয়েছি। আমরা তিন তালাক নিষিদ্ধ করেছি। আর কেউ দেশের ক্ষতি করতে চাইলে তাকে বরদাস্ত করা হবে না। তাই আগের তুলনায় আইন আরও কঠোর হচ্ছে।’

আরও পড়ুন : বালু-কাকুদের জন্য বেড পাচ্ছেনা সাধারণ মানুষ, SSKM-র বিরুদ্ধে বড় পদক্ষেপ! জল গড়াল কোর্টা অবধি

সেই সাথে হিট-এন্ড রান কেস নিয়ে আলোচনা করার সময় শাহ বলেন, “দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অবহেলার কারণে মৃত্যুকে নতুনভাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যদি কোনও ব্যক্তি রাস্তায় অপর কোনও ব্যক্তিকে গাড়ি দিয়ে আঘাত করে বসে এবং চালক যদি আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যায় তাহলে তার শাস্তি অনেকটাই কম করা হবে। তবে কিন্তু হিট অ্যান্ড রান মামলায় উচ্চতর শাস্তি হবে।”

সম্পর্কিত খবর