টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

দিল্লিতে সাংসদদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক মমতার, হাজির থাকতে পারেন অভিষেকও

বাংলাহান্ট ডেস্ক : আজ বৃহস্পতিবার দিল্লি (Delhi) সফরে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Manata Banerjee)। চারদিনের এই সফরে রয়েছে একাধিক কর্মসূচি। দলীয় সূত্রে খবর আজ বিকেল চারটে নাগাদ তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়ের দিল্লির মহাদেব রোডের বাসভবনে লোকসভা ও রাজ্যসভার দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তৃণমূল সুপ্রিমোর। বৈঠকে থাকতে পারেন দলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhisekh Banerjee)। বৃহস্পতিবার বিকেলের ওই বৈঠক শেষে দলীয় সাংসদদের জন্য চা চক্রেরও আয়োজন করা হয়েছে বলে জানা গিয়েছে।

আগামী ৭ অগস্ট দিল্লিতে নীতি আয়োগের বৈঠক রয়েছে। প্রথা মতো এই বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে নীতি আয়োগের বৈঠকে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আদৌও থাকবেন কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। গতবছর করোনা অতিমারির আবহে নীতি আয়োগের বৈঠক ভার্চুয়ালি আয়োজিত হয়। সেই বৈঠক এড়িয়ে যান বাংলার মুখ্যমন্ত্রী। তবে এ বছর সশরীরেই হাজির থেকে বৈঠক হচ্ছে দিল্লিতে। মুখ্যমন্ত্রী নিজেও সেই সময় দিল্লিতেই থাকবেন। যদিও চার দিনের এই দিল্লি সফরে আরও একাধিক কর্মসূচি থাকার সম্ভাবনা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের মধ্যে নীতি আয়োগ এই বৈঠক হচ্ছে অদ্ভুত এক সময়ে। এি সময়ে বিভিন্ন অ-বিজেপি রাজ্যগুলি কেন্দ্রের বিরুদ্ধে বকেয়া জিএসটি না মেটানোর অভিযোগ একাধিক বার তুলেছে। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো না মানার অভিযোগও তোলা হচ্ছে বিরোধীদের পক্ষ থেকে। এমন এক পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায়েট দিল্লি সফর বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে দেশের রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

আগামী ৬ অগাস্ট দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। সেখানে এনডিএ জোট থেকে প্রার্থী হিসাবে মনোনিত হয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। অন্যদিকে বিরোধী শিবিরের পক্ষ থেকে প্রার্থী নির্বাচিত করা হয়েছে মার্গারেট আলভাকে। ৬ অগাস্ট উপরাষ্ট্রপতি নির্বাচনে ইতিমধ্যেই অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে বিরোধীদের সঙ্গে সংযোগ বাড়াতে মমতা বন্দ্যোপাধ্যায় কোনও বৈঠক করেন কি না সেদিকেও নজর রয়েছে।

Related Articles