‘যতবার ডাকবে যাব’, ED-র ডাকে সাড়া, দিল্লিতে এজেন্সির সদর দফতরে তৃণমূলের দেব

বাংলা হান্ট ডেস্কঃ আগেই সাংসদের ঘনিষ্ঠমহল সূত্রে জানা গিয়েছিল ইডির (ED) ডাকে সাড়া দেবেন তিনি। বলেছিলেন, ‘যতবার ডাকবে যাব’। আর সেই মতই বুধবার সকাল ১১টা নাগাদ রাজধানী দিল্লিতে ইডির সদর দফতরে হাজির হলেন তৃণমূল তারকা সাংসদ দেব (MP Dev)। গত ১২ ফেব্রুয়ারী গরু পাচার মামলায় (Cow Smuggling Case) অভিনেতা দেবকে দিল্লির অফিসে তলব করেছিল কেন্দ্রীয় এজেন্সি। আজ ইডির গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি মমতার ‘গুড বয়’।

   

পূর্বে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি এই একই মামলায় দেবকে কলকাতায় নিজামে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। সেই সময় টানা পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। তবে এবার সরাসরি দিল্লিতে তলব। আগেই সিবিআই সূত্রে জানা গিয়েছিল, গরু পাচারকাণ্ডে বিভিন্ন সাক্ষীকে জেরা করে দেবের নাম সামনে এসেছে। তাই তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

আগে এই মামলায় এজেন্সি জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়ার পর দেব জানিয়েছিলেন, ‘‘একজন ব্যক্তিকে চিনি কি না, সেই বিষয়ে জানতে চাওয়া হয়েছে। আমার বক্তব্য জানিয়েছি। মনে হয় আর ডাকবে না।’’ তবে দেবের মনে হওয়া মিলল না। আর্থিক তছরুপ মামলায় জিজ্ঞাসাবাদ করতে আজ ২১ ফেব্রুয়ারি দেবকে ফের দিল্লিতে ইডির সদর দফতরে ডেকে পাঠানো হয়। সময় মতই সেখানে পৌঁছেও গিয়েছেন দেব।

প্রসঙ্গত, গরু পাচার মামলায় ২০২২ সাল থেকে জেলবন্দি তৃণমূলের দাপুটে নেতা অনুব্রত মণ্ডল। গত বছর দেবকে নিয়ে বিস্ফোরক অভিযোগ করেছিলেন বিজেপি বিধায়ক তথা অভিনেতা হিরণ। তার অভিযোগ ছিল, গরু পাচারকাণ্ডে ধৃত এনামুল হকের কাছ থেকে ৫ কোটি টাকা নিয়েছেন দেব। যদিও সেই সময় দেব পাল্টা চ্যালেঞ্জ করে বলেন, হিরণের কাছে প্রমাণ থাকলে ও ইডি-সিবিআই এর কাছে যাক। ওদিকে দিন কয়েক আগেও দেব দুর্নীতিতে জড়িত বলে ফের অভিযোগ তুলেছিলেন হিরণ।

কিছুদিন আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও দেবকে নিয়ে বিস্ফোরক অভিযোগ করেন । গরু পাচার মামলায় দেবকে গ্রেফতারিরও দাবি তোলেন বিজেপি বিধায়ক। বলে রাখা ভালো, বেশ কিছুদিন ধরেই বঙ্গ রাজনীতিতে চর্চার শিরোনামে ছিলেন দেব। লোকসভা ভোটের আগে সম্প্রতি তিনি নিজের লোকসভা কেন্দ্রের অন্তর্গত কয়েকটি সংগঠনের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। সাংসদের বিভিন্ন কথা, ইঙ্গিতে তার রাজনীতি ছাড়ার জল্পনা জোড়ালো হচ্ছিল। মণে করা হচ্ছিল, দেব সম্ভবত আসন্ন লোকসভায় আর তৃণমূল প্রার্থী হতে চাইছেন না। যদিও সেই জল্পনার জল বেশিদূর গড়ায় নি।

আরও পড়ুন: dev ed

সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পর দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে করেন তিনি। জোড়া বৈঠকের পর ইঙ্গিতপূর্ণ মন্তব্য করে দেব বলেছিলেন, “আমি ছাড়তে চাইলেও রাজনীতি আমাকে ছাড়বে না!” তিনি যে ফের ঘাটাল থেকে লোকসভা ভোটে দাঁড়াতে চলেছেন তাই পাকা বলে জানা গিয়েছিল। তবে এরই মধ্যেই সাংসদ দেবকে নোটিস ধরায় ইডি। এদিন নির্ধারিত সময়ের মধ্যেই দিল্লিতে ইডির সদর দফতরে পৌঁছে গিয়েছেন দেব।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর