কলকাতায় নতুন আকর্ষণ ধনধান্য অডিটোরিয়াম! রূপ দেখলে মাথা ঘুরে যাবে আপনার

বাংলাহান্ট ডেস্ক : কলকাতায় (Kolkata) তৈরি হল ফের একটি নতুন অডিটোরিয়াম। গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আলিপুরে নবনির্মিত ধনধান্য অডিটোরিয়ামের (Dhana Dhanye Auditorium) উদ্বোধন করেন। দিনের বেলা এই অডিটোরিয়াম তুষার শুভ্র শঙ্খের রূপে থাকবে। আর রাত হলেই এই অডিটোরিয়াম মেতে উঠবে আলোর খেলায়।

   

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রায় ৪৪০ কোটি টাকা ব্যয় করে তৈরি করা হয়েছে এই থ্রি টায়ার ইনডোর স্টেডিয়াম। এই অডিটোরিয়ামটি শঙ্খের আদলে নকশা করা হয়েছে। এই অডিটোরিয়ামের নকশার ভাবনা মুখ্যমন্ত্রীর। পূর্ত দপ্তর ছিল এই অডিটোরিয়াম নির্মাণের কাজে। এই অডিটোরিয়াম তৈরির কাজ শুরু হয় ২০১৮ সালে। কিন্তু করোনা কালে থমকে যায় কাজ।

dhanadhaanaya 2

জমকালো এই অডিটোরিয়ামে রয়েছে ব্যাঙ্কয়েট থেকে মিনি অডিটোরিয়াম, স্ট্রিট থিয়েটার কর্ণার থেকে মাল্টিপারপাস হল। গোটা অডিটোরিয়াম লোহার কাঠামো দিয়ে তৈরি। উপরে রয়েছে জার্মানি থেকে আনা জিংকের চাদর। জাপান থেকে আনা হয়েছে বিশেষ আলো। এই অডিটোরিয়াম রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে হিডকোকে। ৫১০ ফুট লম্বা ও ২১০ ফুট চওড়া আধুনিক এই অডিটোরিয়ামটি ৬ তলার।

জানা গিয়েছে, ২০০০ আসন বিশিষ্ট একটি সভাঘর রয়েছে এখানে। রয়েছে ৩০০ মানুষ বসার মত একটি স্ট্রিট থিয়েটার। এছাড়াও এই অডিটরিয়ামে দুই ভাগে রাখা যাবে ২৫০ টি গাড়ি। এদিন উদ্বোধনী মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, এই সমস্ত ইমারত তৈরি করেন গ্রামের গরিব মিস্ত্রিরা। এই অডিটোরিয়াম যে সকল গরিব মজদুরেরা তৈরি করেছেন একদিন তাদের এখানে ডেকে পুরস্কৃত করা হবে।

dhanadhaanaya 5 0 sixteen nine

শুধু যে কলকাতাবাসীর কাছে এই অডিটোরিয়াম গর্বের বিষয় তাই নয়, সারা বাংলার মানুষের কাছে এটি এক আকর্ষণের কেন্দ্রবিন্দু। এখন প্রশ্ন হল এই অডিটোরিয়ামে যাবেন কিকরে ? শিয়ালদা আর হাওড়া দুটো স্টেশন থেকেই যাওয়া সম্ভব। শিয়ালদা থেকে ২৩০ বাস এবং হাওড়া থেকে এস-১২১ বাসে করে যাওয়া যেতে পারে। এছাড়াও আপনি আলিপুর চিড়িয়াখানার কাছ থেকে ২৬০ বাস ধরলেই পৌঁছে যাবেন এই ধনধান্য অডিটোরিয়ামে।