বদলে গেল নিয়ম, এবার দিঘায় গাড়ি নিয়ে গেলে এই রুল না মানলেই মাথায় পড়বে বাজ

বাংলা হান্ট ডেস্ক : পায়ের তলায় সর্ষে বাঙালির অন্যতম কাছের ভ্রমণ ডেস্টিনেশন দিঘা (Digha)। রোজই হাজার হাজার মানুষ সেখানে ভিড় জমায়। কেউ কেউ গাড়ি নিয়েও দীঘার উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকেন। যাতে করে পার্কিং (Car Parking Policy) এরিয়াতে ভিড়ও জমে যায় ভালোই। তবে এবার সেই ভিড় এড়াতেই বড় পদক্ষেপ নিতে চলেছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ (Digha Sankarpur Development Authority)।

   

1574165954927

দিঘায় লাগু হল নয়া নিয়মাবলী

সূত্রের খবর, বাইক, টোটো, অটো বা অন্যান্য কোনও ধরণের গাড়িই আর রাস্তার উপর পার্ক করা যাবেনা। সেইসাথে কোনও নির্মাণ সামগ্রী যাতে রাস্তা দখল করে থাকতে না পারে সেদিকটাও নজর রাখার পরামর্শ দিয়েছে প্রশাসন। এবং এই নির্দেশ না মানা হলে নেওয়া হবে কড়া পদক্ষেপ। তাই দিঘা যাওয়ার আগে অবশ্যই দেখে নিন নয়া নিয়মাবলী।

যানজট নিয়ে কড়া নির্দেশ

প্রসঙ্গত উল্লেখ্য, দিঘার সমুদ্র সৈকত বা তার আশেপাশের এরিয়ায় যাতে যানজট সৃষ্টি হতে না পারে সেই জন্য তৈরি করা হয়েছে বাইপাস। সেইসাথে আলাদা করে পার্কিং জোন তৈরি করা হয়েছে হেলিপ্যাড ময়দান লাগোয়া এলাকাতেও। কড়া নির্দেশ এসেছে ট্রাফিক পুলিশের কাছেও। যাতে কোনোভাবেই যানজট সৃষ্টি না হয় এবার তা কড়া হাতে নজরে রাখবে ট্রাফিক পুলিশ।

কী বলছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ?

এই প্রসঙ্গে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের এক আধিকারিক জানিয়েছেন, ‘যানজট যাতে কোনওভাবেই না হয় সেই জন্য সুষ্ঠু ব্যবস্থা করতে হবে। আর সেই মোতাবেক করা হচ্ছে পরিকল্পনাও। এই নিয়ে ট্রাফিক পুলিশের সাহায্যও চাওয়া হচ্ছে।’ সেই সাথে কড়া নির্দেশ এসেছে রাস্তার হকারদের জন্যেও। স্পষ্টই জানানো হয়েছে, এবার থেকে রাস্তার উপরে হকারি করা যাবেনা।

mukutmanipur 3

পর্যটকদের সুবিধার্থেই এই পদক্ষেপ

প্রশাসন জানাচ্ছে, এই সিদ্ধান্ত মূলত পর্যটকদের সুবিধার্থেই। দিঘায় আসার পর যাতে কারও কোনও সমস্যা না হয় সেটা মাথায় রেখেই এই পদক্ষেপ। এবং এই নিয়মাবলী লঙ্ঘন করলে তার জন্য রয়েছে শাস্তির বিধান। সেক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। সবে মিলিয়ে পর্যটকদের এক অনন্য অভিজ্ঞতা দেওয়ার জন্য সবরকমভাবে প্রস্তুত দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ।