‘কোই মিল গয়া’র জাদু সেজে হয়েছেন অমর, তবুও মেলেনি যোগ্য সম্মান! সবার আড়ালেই মৃত্যু হয়েছে এই অভিনেতার

বাংলাহান্ট ডেস্ক: বহির্বিশ্ব এবং এলিয়েনদের (Alien) নিয়ে বরাবর বিশেষ কৌতূহল থেকেছে মানুষের মনে। সেই কৌতূহল থেকেই গল্প, সিনেমায় বারে বারে উঠে এসেছে অন্য গ্রহের প্রাণীদের প্রসঙ্গ। আর এই বিষয় নিয়ে কথা হলে অবধারিত ভাবে উঠে আসবে ‘কোই মিল গয়া’র (Koi Mil Gaya) জাদুর (Jadoo) নাম। ভারতীয় সিনেমায় সবথেকে স্মরণীয় চরিত্রগুলির মধ্যে একটি জাদু। 

নীল রঙের বড়সড় মাথার বামন এক এলিয়েন, রোদ যার প্রধান খাদ্য। বোকাসোকা রোহিত ওরফে হৃতিক রোশনের জীবনে এসে যে তাঁর দুনিয়াটাই বদলে দিয়েছিল। কোই মিল গয়া মুক্তির বহু বছর পরেও আইকনিক হয়ে রয়েছে জাদু চরিত্রটি। কিন্তু জাদু নামক এলিয়েনের ভূমিকায় আসলে কে অভিনয় করেছিল তা জানেন কী?

   

Do you know who was jadoo in koi mil gaya

অনেকেই মনে করেন, জাদু আসলে ছিল এক রোবট। কিন্তু তা সত্যি নয়। ওই নীল রঙা এলিয়েনের নেপথ্যে ছিল একজন রক্তমাংসের মানুষ, যাঁর নাম ইন্দ্রবদন পুরোহিত (Indravadan Purohit) ওরফে ছোটে ওস্তাদ। বলিউডের এই বামন অভিনেতাই মুখোশ এবং বিশেষ পোশাক পরে হয়ে উঠেছিলেন জাদু। বছরের পর বছর ধরে জাদুকেই চিনে এসেছে মানুষ, তার আড়ালে চাপা পড়ে গিয়েছেন ইন্দ্রবদন।

আরও পড়ুন: গর্ভাবস্থার পাঁচ মাসেই সন্তানের মৃত্যু! মা হতে না পারার করুণ কাহিনি প্রকাশ্যে আনলেন বলিউড অভিনেত্রী

জানা যায়, জাদু চরিত্রটির জন্য ৩০-৪০ জনকে প্রস্তাব দেওয়া হয়েছিল। শেষমেষ চরিত্রটি বাগিয়ে নেন ইন্দ্রবদন। তবে জাদু হয়ে ওঠার জন্য ওজনও ঝরাতে হয়েছিল তাঁকে। জাদুর মুখোশ এবং পোশাক তৈরি করেছিলেন অস্ট্রেলিয়ান দম্পতি জেমস কলনার এবং লারা। জানা যায়, মুখোশটি এতটাই ভারী ছিল যে প্রত্যেকটা দৃশ্যের পর অক্সিজেন দিতে হত ইন্দ্রবদনকে। ৪-৬ ঘন্টা লেগে যেত এক একটা দৃশ্য শুট করতে।

আরও পড়ুন: ফের হাতছাড়া আরেকটি কাজ, তৃণার জীবনে নেমে এল দুঃখের পাহাড়! এবার কি পুরোপুরি বিদায় ইন্ডাস্ট্রি থেকে?

Do you know who was jadoo in koi mil gaya

কেরিয়ারে প্রায় ৩০০ সিনেমায় অভিনয় করেছিলেন ইন্দ্রবদন। পাশাপাশি ‘বাল বীর’, ‘তারক মেহতা কা উলটা চশমা’র মতো সিরিয়াল, এমনকি হলিউড ছবি ‘লর্ড অফ দ্য রিংস- দ্য ফেলোশিপ অফ দ্য রিং’ এও অভিনয় করেছেন তিনি।

শোনা যায়, কোনো এক অজানা কারণ বশত জাদু রূপী ইন্দ্রবদনকে লোকচক্ষুর আড়ালে রাখতে চেয়েছিলেন রাকেশ রোশন। তাই তাঁর এতবড় চরিত্রটি অজানাই থেকে গিয়েছে বেশিরভাগ মানুষের কাছে। ২০১৪ সালে সবার আড়ালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ইন্দ্রবদন পুরোহিত।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর