টাইমলাইনআন্তর্জাতিক

ক্ষমতাচ্যুত হওয়ার আগেও চীনকে কাঁদিয়ে ছাড়লেন ডোনাল্ড ট্রাম্প, নিলেন বড়সড় পদক্ষেপ

বাংলাহান্ট ডেস্কঃ আগামী ২০ শে জানুয়ারি মার্কিন মসনদের চাবিকাঠি নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বিডেনের হাতে তুলে দেবেন প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (donald trump)। প্রাণপন চেষ্টা করেও নিজের জায়গা ধরে রাখতে সক্ষম হননি ট্রাম্প। তাই ইচ্ছা না থাকলেও ছাড়তে হবে মার্কিন মসনদ। তবে যাওয়ার আগে চীনকে (china) টাইট দিতে ভুললেন না ডোনাল্ড ট্রাম্প। চীনকে পুরোপুরি কোণঠাসা করতে ট্রাম্পের এই প্রয়াস বহুজন প্রশংসার নজির রাখে।

বিষয়টা হল, হোয়াইট হাউসের গদি ছাড়ার আগেও ট্রাম্প চীনকে এক বড় ঝটকা দিয়ে গেলেন। ৯ টি চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করে গেলেন ট্রাম্প। আমেরিকার সুরক্ষায় বিঘ্ন ঘটাতে পারে বলে এই ৯ টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। আমেরিকার প্রতিরক্ষা বিভাগ বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে।

শাসনকালের শেষ দিনে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নেওয়া এই সিদ্ধান্তে বড় ধাক্কা পেয়েছে চীন সরকার। সব মিলিয়ে প্রায় ৪০ টি চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল মার্কিন সরকার। এই তালিকায় চীনের প্রসিদ্ধ ফোন নির্মাতা কোম্পানি শাওমি-ও রয়েছে।

গত বছর নভেম্বরে ট্রাম্প একটি নির্দেশিকা জারি করে বলেছিলেন, এই কালো তালিকাভুক্ত কোম্পানিগুলোতে এবার থেকে আর কোন আমেরিকান বা আমেরিকান কোম্পানি অর্থ বিনিযোগ করবে না। এমনকি ২০২১ সালের ১১ ই নভেম্বরের মধ্যে ওই কোম্পানিগুলোতে থাকা শেয়ারও তুলে নিতে হবে। সেই মতই কাজ চলছিল। তারপরই কোম্পানিগুলোকে কালী তালিকাভুক্ত করল আমেরিকা।

কালো তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- X128, AMEC, LKCO, GCAC, GTCOM, CNAH, COMAC, BCCF, Xiaomi ।

Back to top button