fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

পুতিনের পর তুরস্কের রাষ্ট্রপতিকে হুঁশিয়ারি ট্রাম্পের, কথা না শুনলে বরবাদ করে দেওয়ার হুমকি দিলেন তিনি

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তুরস্কের রাষ্ট্রপতি এরদোয়ানকে চরম হুঁশিয়ারি দিলেন। ট্রাম্প একটি চিঠি লিখে জানান, ‘মূর্খের পরিচয় দিও না। হুঁশে আসো। নাহলে সাজা ভোগার জন্য প্রস্তুত থাকো।” বুধবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়িপ এরদোয়ানকে ফোন করে সিরিয়ার সাথে সংঘর্ষের সমাধান করার পরামর্শ দেওয়ার পরই, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তুরস্কের রাষ্ট্রপতিকে চিঠি লিখে হুঁশিয়ারি দেন।

ডোনাল্ড ট্রাম্প চিঠিতে লেখেন, স্বৈরাচারীর মতো কঠোর হওয়ার চেষ্টা করোনা, বরবাদ হয়ে যাবে। আমেরিকার রাষ্ট্রপতি আরও লেখেন, আপনি নিজের লক্ষ্য মানবিক ভাবে পূরণ করুন। নাহলে গোটা বিশ্ব আপনাকে ইতিহাসে শয়তান রুপে জানবে। কঠোর আর জটিল মানুষ হবেন না, মূর্খ হবেন না। রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প চিঠিতে লেখেন, এরপরের কথা আমি ফোনে জানাব।

তুরস্কের অর্থ ব্যাবস্থাকে বরবাদ করে দেওয়ার বয়ান নিয়ে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেন, চলুন একটি চুক্তি করি। আপনি আপনি হাজার হাজার মানুষের নরসংহারের দায়ি হবেন না। আর আমিও তুরস্কের অর্থব্যাবস্থা ধ্বংস করার জন্য দায়ি হবনা। এটাই উপযুক্ত সময়, চলুন এই চুক্তিটা করে ফেলি। জেনারেল মজলুম আপনার সাথে কথা বলে নেবে। উনি সমঝোতা করার জন্য প্রস্তুত। দুনিয়াকে নিরাশ করেন না, আপনি একটি মহান চুক্তি করতে পারেন।

আরেকদিকে ডোনাল্ড ট্রাম্প তুর্কির রাষ্ট্রপতি এরদোয়ানকে সিরিয়ায় কুর্দ বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য অনুমতি দেওয়ার কথাকে অস্বীকার করেন। ট্রাম্প সাংবাদিকদের জানান, রাষ্ট্রপতি এরদোয়ানের সিদ্ধান্ততে আমি আশ্চর্য  হয়েছি, উনি অনেক সময় ধরে এই কাজ করতে চাইছিলেন। উনি বলেন, এরদোয়ান অনেক দিন ধরেই সিরিয়ার সীমান্তে সেনা মোতায়েন করার চেষ্টা চালাচ্ছিলেন।

Leave a Reply

Close
Close