ট্রেনে সফরকালে চিপসের প্যাকেট ফেললেই জেল! হবে জরিমানাও, কড়া নিয়ম আনল ভারতীয় রেল

বাংলা হান্ট ডেস্ক : ভারতে (Bharat) ভ্রমণের জন্য সস্তায় সবচেয়ে আরামদায়ক মাধ্যম হল ট্রেন (Indian Railways)। যদি আপনি প্রায় দিনই ট্রেনে ভ্রমণ করেন তাহলে, আপনাকে রেলের কিছু নিয়ম মাথায় রাখা উচিত। অধিকাংশ মানুষই ট্রেনের নিয়মগুলি সম্পর্কে জানেন না। তাই এই নিয়মগুলির সম্পর্কে না জানার ফলে অনেক মানুষ ভুল করে বসেন। তাই ট্রেন যাত্রীদের জন্য রইলো একটি বিশেষ খবর।

   

ট্রেনে ভ্রমণের সময় বেশিরভাগ মানুষই এটা ওটা কিনে খেতে থাকেন। কেউ ঝালমুড়ি তো কেও আবার চিপস, চিড়ে ভাজা ইত্যাদি খাবার খেয়ে থাকেন। তবে এই খাবারের প্যাকেট বা ঠোঙা বেশিরভাগ মানুষ ওই ট্রেনের মধ্যেই ফেলে দেন। তাই পূর্ব রেলের (Eastern Railway) পক্ষ থেকে এই বিষয় নিয়ে কড়া নির্দেশ জারি করা হয়েছে।

সেই নির্দেশে জানানো হয়েছে, ট্রেনে যদি কেউ নোংরা ফেলে থাকে তাহলে, তাকে কড়া শাস্তির মুখে পড়তে হবে। তাই এবার থেকে ট্রেন পরিষ্কার রাখার দায়িত্ব সকলেরই। কেও যেন আর ট্রেনের মধ্যে আবর্জনা না ফেলে। নয়-তো সমস্যার সম্মুখীন হতে হবে।

আরও পড়ুন : উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, জয়েন্ট বসার জন্য ‘মাস্ট’ নয় এই বিষয়টি

প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী ট্রেন পরিষেবার মাধ্যমে যাতায়াত করে। বিভিন্ন রুটে যাওয়ার জন্য ট্রেন মাধ্যমকে বেছে নেন। তাই ভারতীয় রেলের পক্ষ থেকে যাত্রীদের জন্য বিশেষ পরিষেবার ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই ট্রেন পরিষ্কার পরিছন্ন রাখা সকলেরই কর্তব্য। ট্রেনে ডাস্টবিনের (Dustbin) ব্যবস্থা থাকলেও পরিচ্ছন্নতা বজায় রাখা যাচ্ছে না।

আরও পড়ুন : ‘কালীঘাটের কাকু’র সাথে যোগসাজশই হল কাল? Merlin Group-র কর্তা সুশীল মোহতার বাড়ি থেকে মিলল গুরুত্বপূর্ণ নথি

untitled (2)

তাই পূর্ব রেলের আরপিএফের (RPF) আইজি পরমশিব (IG Paramshiv) জানিয়েছেন, এতদিন শুধু জরিমানা নিয়ে ছেড়ে দেওয়া হত। এবার আর নয়, কেও যদি এবার ট্রেনে আবর্জনা ফেলে তাহলে, তাকে ১৪৫ (সি) ধারায় গ্রেফতার করা হবে। ৫০০ টাকার জরিমানা এবং ৬ মাসের জন্য জেলও হতে পারে।

সম্পর্কিত খবর