fbpx
আবহাওয়াটাইমলাইনভারত

করোনা আতঙ্কের মধ্যে ভূমিকম্পে কাঁপল আসাম

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আতঙ্কে ভুগছে দেশ। দেশব্যাপী চলছে লকডাউন। এই সঙ্কটের মধ্যে রবিবার গভীর রাতে আসামে (আসাম) ভূমিকম্পের কম্পন অনুভূত হল। গুয়াহাটি সহ রাজ্যের অনেক শহরে এই কম্পন অনুভব করা গেছে । যদিও তীব্রতা এখনও জানা যায়নি। জানা যাচ্ছে, ভূমিকম্পের কারনে লোকেরা ঘর থেকে বেরিয়ে এসেছিল। এখনো কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এর আগে শনিবার জম্মু ও কাশ্মীরে একটি কম তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে এর তীব্রতা 4 পরিমাপ করা হয়েছিল।

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৭ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আর আজ তাপমাত্রা থাকবে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ নেই। তবে হালকা বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বৃষ্টির কোন আশঙ্কাই করছেন না আবহাওয়া অফিস।

আবহওয়াবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি থাকবে। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ এপ্রিল থেকে বেশ গরম অনুভূত হতে শুরু করেছে। তবে এবারে সারা দেশের ১৮ টি রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে। তাঁর মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা বাড়তে পারে রাজস্থান ও গুজরাটে। কোথাও কোথাও তাপমাত্রা বাড়বে স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। কলকাতা সহ বিভিন্ন রাজ্য়ে তাপমাত্রার পারদ এবার চড়বে বলে আভাস দিচ্ছে হাওয়া অফিস।

Back to top button
Close
Close